মালি: এক ভয়াবহ জঙ্গি হামলা ঘটনা ঘটে গিয়েছে মালিতে। অন্তত ৫৪ জন সেনার মৃত্যু হয়েছে সেই হামলা। শনিবার মালির সরকার এমনটাই জানিয়েছে। সেনাবাহিনীর তরফ থেকে ট্যুইটারে এই ঘটনাকে জঙ্গি হামলা বলে উল্লেখ করা হয়েছে। যদিও এখনও পর্যন্ত কোনও জঙ্গি সংগঠন এই ঘটনার দায় স্বীকার করেনি। মালির মানেকা এলাকায় এই ভয়ঙ্কর হামলার ঘটনা ঘটেছে।

মালির উত্তর-পূর্বাঞ্চলে একটি সামরিক ফাঁড়িতে শুক্রবার এই হামলার ঘটনা ঘটেছে। সাম্প্রতিক কালে মালির সামরিক বাহিনীর বিরুদ্ধে এটাই ছিল সবচেয়ে ভয়াবহ হামলা।

মালির মন্ত্রী ইয়াইয়া সানগার ট্যুইটারে জানিয়েছেন, “নাইজেরিয়া সীমান্তবর্তী মানাকা অঞ্চলের ইন্ডিলিমানে ওই সামরিক ফাঁড়িতে হামলায় একজন সাধারণ নাগরিকও নিহত হয়েছেন।” তিনি জানিয়েছেন, সেখানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। উদ্ধার অভিযান এবং লাশ চিহ্নিত করা চলছে।
১০ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে।

এর আগে, মালির সরকার এই জঙ্গি হামলার নিন্দা জানিয়ে হামলায় বহুসংখ্যক লোক হতাহত হওয়ার কথা জানিয়েছে। তবে তখন তারা নিহতের সংখ্যা জানায়নি।

বিবৃতিতে আরও বলা হয়, ওই এলাকার নিরাপত্তা জোরদারে এবং হামলাকারীদের গ্রেফতারে অভিযান চালাতে আরও সেনা পাঠানো হয়েছে। গতকালের এ হামলার ঘটনায় কোনো সংগঠন দায়িত্ব স্বীকার করেনি।

উল্লেখ্য, বুরকিনা ফাসো সীমান্তের কাছে জিহাদিদের হামলায় ৪০ সেনা নিহত হওয়ার এক মাস পর এই হামলা চালানো হল।