কোয়ালালামপুর : গত ২৮জুন মালেশিয়ায় গ্রেনেড হামলা চালায় আইএস জঙ্গিরা। হামলার সঙ্গে জড়িত ৯ জন আইএস সন্দেহভাজনকে শনিবার গ্রেফতার করল মালেশিয়ার পুলিশ। ওই হামলার দায় স্বীকার করে ফেসবুকে ফলাও করে লিখেছিল সেখানকার  কুখ্যাত আইএস যোদ্ধা মহম্মদ ওয়ান্ডি জেদি। সেটিই ছিল মালেশিয়ার মাটিতে  প্রথম আইএস হামলা।

মালেশিয়ার পুলিশ প্রধান খালিদ আবু বাকার জানিয়েছেন ওই নয় জনের মধ্যে কেলানতান থেকে তারা ২ জনকে গ্রেফতার করেছেন। জানা গিয়েছে ওয়ান্ডির নেতৃত্বে এই দুই ব্যক্তি সেখানে আরও বড় হামলার ছক কষছিল। এদের থেকে পুলিশ বেশ কিছু গ্রেনেডও বাজেয়াপ্ত করতে পেড়েছে বলে জানা গিয়েছে।  আরও দুই ব্যক্তিকে ওই দুই আইএস জঙ্গিকে লুকিয়ে থাকার জায়গা করে দেওয়ার জন্য গ্রেফতার করা হয়েছে। একজনকে আইএস সন্দেহভাজনকে ওয়ান্ডির থেকে তথ্য আদান প্রদান করবার জন্য গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে পুলিশ। এই দলে এক ১৭ বছরের তরুন আইএস জঙ্গিও রয়েছে। ওই তরুন আইএস জঙ্গিকে বোর্নিও থেকে গ্রেফতার করা হয়। সে আবার অমুসলিমদের উপর হামলা চালনোর পরিকল্পনা করেছিল বলে জানা গিয়েছে।  বাকি তিনজন বিদেশীকে এরকম কর্মকান্ডের সঙ্গে যুক্ত থাকার জন্য কোয়ালালামপুর থেকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে মালেশিয়ার পুলিশ প্রধান।

 

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনাকালে বিনোদন দুনিয়ায় কী পরিবর্তন? জানাচ্ছেন, চলচ্চিত্র সমালোচক রত্নোত্তমা সেনগুপ্ত I