ওয়াশিংটন: করোনা ভাইরাস হামলায় থরথর করে কাঁপছে আমেরিকা। রাজধানী ওয়াশিংটন সহ সর্বত্র জারি বিশেষ স্বাস্থ্য জরুরি অবস্থা। বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা।

এরই মাঝে আমেরিকাতেই করোনা প্রতিষেধক টিকা প্রদান শুরু হয়েছে। তবে সেটি পরীক্ষামূলক স্তরে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। এবার ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ক্লোরোকুইন নামের ওষুধটি নিয়ে নতুন পরীক্ষা শুরু।

এই ক্লোরোকুইন করোনাভাইরাস রুখতে কাজ করবে বলে প্রাথমিকভাবে জানিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ সংস্থা (এফডিএ)। তবে আগেই সংবাদ সম্মেলনে করোনাভাইরাসের চিকিৎসার জন্য ক্লোরোকুইন এবং রিমাদেসিভি (ইবোলা ও মারবার্গ ভাইরাসের সংক্রমণ ঠেকাতে ব্যবহৃত) নামের ওষুধের নাম বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্টের ঘোষণার পর করোনা ঠেকাতে ক্লোরোকুইন কার্যকরী বলে জানিয়ে দিল এফডিএ। এই ওষুধ নিয়ো আরও পরীক্ষার প্রয়োজন আছে বলে উল্লেখ করা হয়েছে।

আগেই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘করোনাভাইরাস আক্রান্ত রোগীদের প্রাথমিক চিকিৎসায় ক্লোরোকুইন ভালো ফল দিয়েছে। আমরা প্রেসক্রিপশন দিয়ে তাৎক্ষণিকভাবে ওষুধটি সরবরাহ করতে পারব।

করোনাভাইরাসে মৃতের সংখ্যা ১০ হাজারের বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের জন হপকিন্স ইউনিভার্সিটির দেওয়া তথ্য এমনই।সারা বিশ্বে আক্রান্তের সংখ্যা দু লক্ষ ৫০ হাজারের বেশি।