ফাইল ছবি৷

লখনউ: অনেক গরু রাস্তায় ঘুরে বেড়ায়। তাদের জন্য ব্যবস্থা নিতে বিশেষ নির্দেশ দিলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এক বৈঠকে রাজ্যের আধিকারিকদের এমনই নির্দেশিকা দিয়েছেন তিনি।

উত্তরপ্রদেশ প্রশাসনকে রাস্তায় চলতি গরুদের পরিচর্যা ও খেয়াল রাখার জন্য উপযুক্ত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছে যোগী আদিত্যনাথ। রাজ্যের বিভিন্ন জায়গায় গরুরা যাতে বিচরণ করতে পারে এবং ঘাস খেতে পারে, সেদিকেও নজর রাখতে বলেছেন তিনি। যোগী আদিত্যনাথের নির্দেশ , গরুদের বিচরণ ক্ষেত্রের জমি যাতে কেউ কেড়ে নিতে না পারে সেদিকেও নজর দিতে হবে অফিসারদের।

যোগী আদিত্যনাথের দাবি, এই নিয়ে একটি আলাদা কমিটি গঠন করতে হবে। যাতে রাস্তায় চলচতি গরুরা উপযুক্ত আশ্রয় পেয়ে যায়। পাশাপাশি তাঁর দাবি, যাঁরা গরুদের ঘাস খাওয়ার জমি কেড়ে নিচ্ছে,তাদের বিরুদ্ধে চরম ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও জেলা পঞ্চায়েত স্তরে ইতিমধ্যেই ৭৫০ টি গোশালা খোলা হয়েছে বলেও এদিন জানানো হয়েছে প্রশাসনের তরফে। এদিন আদিত্যনাথ জানান,রাজ্যে পথ চলতি গরুদের আশ্রয়ের জন্য ১০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে পৌরসভা স্তরে। এছাড়াও ১.২ কোটি টাকা প্রতিটি জেলাকে দেওয়া হয়েছে গোশাবলা নির্মানের জন্য।