কলকাতাঃ  এই ভারতেই রয়েছে বৈচিত্র।মকর সংক্রান্তিতে কোথাও তিলের নাড়ু, কোথাও পিঠে পায়েস, আবার কোথাও এই দিন ঘুড়ি ওড়ানোর। মকর সংক্রান্তি মূলত জ্যোতিষশাস্ত্রের একটি ক্ষণ। সূর্যের মকর রাশিতে প্রবেশের দিন। ভারতীয় জ্যোতিষশাস্ত্র অনুযায়ী ‘সংক্রান্তি’ অর্থে সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করাকে বোঝানো হয়। ১২টি রাশি অনুযায়ী এ রকম সর্বমোট ১২টি সংক্রান্তি রয়েছে। এদিন দেশের বিভিন্ন জায়গায় এই উৎসব পালিত হয়। দেখে নেওয়া যাক, কোন রাজ্যে কি খাবার এদিন তৈরি হয়।

পিঠে পুলি: পৌষ সংক্রান্তি মানেই বাঙালির ঘরে ঘরে পুলি হবেই। মিষ্টিপ্রিয় বাঙালির কাছে পৌষমাসের গুড় আর তা দিয়ে নানান রকমের সুস্বাদু পিঠে বড় পাওনা।

তিলের নাড়ু: বিহার সহ গোবলয়ের একটা বিস্তীর্ণ এলাকা জুড়ে মকর সংক্রান্তিতে তৈরি হয় তিলের নাড়ু। গুড় দিয়ে , তিল দিয়ে তৈরি হওয়া এই নাড়ু মকর সংক্রান্তির উৎসবকে আরও বেশি আনন্দময় করে দেয়।এদিন দই চুড়োও বানানো বিহারে।

পুরন পোলি: মকর সংক্রান্তির দিন মহারাষ্ট্রর ঘরে ঘরে তৈরি হয় পুরন পোলি। ডাল আর গুড় দিয়ে তৈরি রুটির মতো দেখতে এই মিষ্টি মারাঠাদের মধ্যে অত্যন্ত জনপ্রিয়। ঘিয়ে ভাজা এই মিষ্টি নিয়ে মাহারাষ্ট্রে পালিত হয় মকর সংক্রান্তির উৎসব।তিল চিক্কি, গজক, রেওয়ারি এ সময় তৈরি করা হয়।

উন্ধিউ: বিভিন্ন রকমের সব্জি ,পাপড়, কাঁচকলা দিয়ে তৈরি হয় গুজরাতের এই বিশেষ ডিশটি। একটি কড়ায় তৈরি হয় এই বিভিন্ন রকমের সব্জি দিয়ে তৈরি এই তরকারি মকর সংক্রান্তির দিন বাজরার রুটি দিয়ে খেতে মন্দ লাগে না।

আপ্পালু: দক্ষিণ ভারতে এমন দিনে তৈরি হয় আপ্পালু। অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানায় এই মিষ্টি অত্যন্ত জনপ্রিয়। খানিকটা মালপোয়ার মতো খেতে।

পাঞ্জাবের কৃষি উৎসব লোহরি। হিমাচল প্রদেশ ও দিল্লিতেও এটি পালিত হয়। কাঠের চুড়ো জ্বালিয়ে তাকে ঘিরে নাচগান হয় এই উৎসবে। ভুট্টার দানা, রেওয়ারি, গজক, চিক্কি, বাদাম খাওয়া চলে তার সঙ্গে। পরে রাতে একসঙ্গ বসে মক্কি কি রোটি ও সর্ষো কা শাক খাওয়া হয়। বাংলায় পৌষ সংক্রান্তি, তামিলনাড়ুতে পোঙ্গল, গুজরাতে উত্তরায়ণ, অসমে ভোগালি বিহু, পঞ্জাব, হরিয়ানা, হিমাচল প্রদেশ ও জম্মুতে লোহ্রি, কর্নাটকে মকর সংক্রমণ, কাশ্মীরে শায়েন-ক্রাত।

উত্তর ভারতের অন্যান্য অঞ্চল, ওডিশা, মহারাষ্ট্র, গোয়া, অন্ধ্র, তেলঙ্গানা এবং কেরলে মকর সংক্রান্তি নামটিই চলে, যদিও তার পাশাপাশি স্থানীয় নামেরও প্রচলন আছে, যেমন মধ্যপ্রদেশে সুকরাত বা বিহার, ঝাড়খণ্ড ও উত্তরপ্রদেশের কোনও কোনও এলাকায় খিচড়ি পর্ব। অন্য দেশেও হিন্দুধর্ম প্রভাবিত উত্‌সবের বহুমুখী ঐক্য আছে, যেমন নেপালে এই সময়ে মাঘে সংক্রান্তি পালিত হয়, তাইল্যান্ডে সোংক্রান, কাম্বোডিয়ায় মোহা সোংক্রান, মায়ানমারে থিংইয়ান, লাওস-এ এর নাম হল পি মা লো।