নয়াদিল্লি: ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল উন্নাও হিন্দুস্থান পেট্রোলিয়াম প্লান্টের একটি গ্যাসের ট্যাংক। বৃহস্পতিবার সকালে ঘটনাটি ঘটেছে উত্তর প্রদেশের উন্নাওয়ের একটি পেট্রোলিয়াম কর্পোরেশনের প্লান্টে। জানা গিয়েছে বিস্ফোরণের তীব্রতায় আতঙ্ক ছড়িয়েছে গোটা এলাকায়। এই মুহূর্তে প্লান্টের ভিতরে এবং আশেপাশে সাধারন মানুষের প্রবেশ নিষিদ্ধ করে দিয়েছে কর্তৃপক্ষ। ঘটনাস্থলে আগুন নেভানোর কাজে পাঠানো হয়েছে দমকলের বেশ কয়েকটি ইঞ্জিনকে।

জানা গিয়েছে, একটি ট্যাংকারে গ্যাস লিক করে তার থেকেই এই অগ্নিকাণ্ড এবং বিস্ফোরণের ঘটনাটি ঘটেছে। কর্তৃপক্ষের তরফে সাময়িক ভাবে বন্ধ করে দেওয়া হয়েছে প্লান্টটি। যদিও এই বিস্ফোরণের ফলে ঠিক কতজন জখম হয়েছে ও মারা গিয়েছে সেই সম্পর্কে এখনও পর্যন্ত কোনও তথ্য স্পষ্ট করে জানায়নি প্লান্ট কর্তৃপক্ষ।

প্লান্ট কর্তৃপক্ষের তরফে বিস্ফোরণের ফলে লখনউ এবং কানপুর রুটের অনেক মেল ট্রেনকে মাঝপথে দাঁড় করিয়ে দেওয়া হয়েছে।

বিস্ফোরণের ফলে যে ট্রেনগুলিকে দাঁড় করিয়ে দেওয়া হয়েছে সেই ট্রেন গুলি হল, কানপুর- শতাব্দী, ঝাঁসি প্যাসেঞ্জার, উন্নাও-এলএলটি ট্রেন এবং উন্নাও থেকে আজগাইন ট্রেন।

বিস্ফোরণের তীব্রতার ফলে ক্ষতির আশঙ্কায় ওই প্লান্টের চার থেকে পাঁচ কিলোমিটারের মধ্যে গ্রামগুলির বাসিন্দাদের সাময়িকভাবে কিছু সময়ের জন্য গ্রাম পরিত্যাগ করার জন্য সতর্ক বার্তা দিয়েছে পেট্রোলিয়াম কর্তৃপক্ষ।

আগাম সতর্কতা নিয়ে পেট্রোলিয়াম কর্তৃপক্ষ এই গ্যাস লিক বন্ধ করার ব্যাপারে পদক্ষেপ নিয়েছে বলে জানা গিয়েছে।