কলকাতা- নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে ২৫ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধন হয়ে গেল। প্রতি বছরের মতোই এবারেও অনুষ্ঠানে ছিল তারকাদের সমাগম। উপস্থিত ছিলেন শাহরুখ খান, সৌরভ গঙ্গোপাধ্যায়, রাখী গুলজার ও মহেশ ভাট।

উৎসবের বিষয় চলচ্চিত্র হলেও, এদিন মহেশ ভাটের বক্তব্যে ভাষা, সংস্কৃতি ও বহুত্ববাদের প্রসঙ্গও উঠে আসে। এমনকী, তাঁর বক্তব্যে রামকৃষ্ণ ও বিবেকানন্দের প্রসঙ্গও আসে।

মহেশ ভাট বলেন, “আমরা এমন একটা সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি, যখন প্রযুক্তির জন্য যোগাযোগ ব্যবস্থা শক্ত হচ্ছে। কিন্তু আমরা ক্রমশ বিচ্ছিন্ন হয়ে পড়ছি। পরিচালক হিসেবে আমাদের দায়িত্ব সবাইকে এক সূতোয় বেঁধে রাখা।”

তিনি রামকৃষ্ণ ও বিবেকানন্দর প্রসঙ্গ টেনে এনে বলেন, “আমরা বহুত্ববাদ ও বৈচিত্রে বিশ্বাসী। তাই রামকৃষ্ণ ও বিবেকানন্দের মাটিতেও বহুত্ববাদই বজায় থাকুক। নিজের ভাষা অন্যের উপর চাপিয়ে দেবেন না।”

এর পরে একই সুরে শাহরুখও বলেন, “বাংলা আমাদের সাহিত্যে সমৃদ্ধ করেছে। এখান থেকেই আমরা ভালো পরিচালকদের পেয়েছি। আর আমাদের ছবিতে এমন গল্প দেখাতে হবে যা আমাদের একত্র করে রাখবে। বৈচিত্রই আমাদের বিরাট বৈশিষ্ট্য। “

মমতা বন্দ্যোপাধ্যায়ও এদিন মহেশ ভাটের বক্তব্যের প্রশংসা করে বলেন, “মহেশজি খুবই স্পষ্টবাদী। অনেকে যা বলতে ভয় পান, উনি তা সহজেই বলে দেন। তাই জন্যই মহেশজিকে আমরা এত ভালোবাসি।”

এদিন রাখী গুলজারও বাংলাতেই নিজের বক্তব্য রাখেন। তিনি বলেন, “মমতা দিদি আপনি বয়সে ছোট। আমি কৃতজ্ঞ আপনার কাছে। অনেক ফিল্ম ফেস্টিভাল দেখেছি। এত ভাল ভাবে সবাইকে খুশি করে এক জায়গায় করা মোটেই সহজ কাজ নয়।”

প্রসঙ্গত, এবছর যেমন কলকাতা চলচ্চিত্র উৎসবের ২৫ বছর পূর্ণ হচ্ছে, তেমনই বাংলা চলচ্চিত্রেরও ১০০ বছর হল।