তাইপেই: পরপর দুবার ভূমিকম্পে কেঁপে উঠল তাইওয়ান-এর মাটি। শনিবার স্থানীয় সময় সন্ধ্যা ৭ টা ও ৭ টা ০৫ মিনিটে এই ভূ-কম্পন অনভূত হয়।

সেন্ট্রাল ওয়েদার ব্যুরো (সিডব্লুবি) জানাচ্ছে, প্রথম ভূমিকম্পের ও দ্বিতীয় ভূমিকম্পের মাত্রা রিখটার স্কেল অনুযায়ী ছিল যথাক্রমে ৫.৫ ও ৫.১ ম্যাগনিটিউড। পূর্ব এশিয়ার এই দেশটির পূর্বাংশে এই ভূমিকম্প অনুভূত হয়েছে বলে খবর রয়েছে। ঘটনায় এখন পর্যন্ত কোনও ক্ষয় ক্ষতির তথ্য সামনে আসেনি।

দুটি ভূমিকম্পেরই উৎসস্থল হুয়ালিয়েন উপকূলে । প্রথম ভূ-কম্পনটির উৎসস্থল ছিল হুয়ালিয়েনের কান্টি হল থেকে ১৯.২ কিমি দক্ষিণে ও ভূপৃষ্ঠ থেকে সাড়ে ১০ কিমি গভীরে।

দ্বিতীয় ভূমিকম্পেরই উৎসস্থলও প্রথমটির কাছেই। তবে এটির উৎপত্তিস্থল মাটি থেকে ৮.৪ কিমি গভীরে ও হুয়ালিয়েনের কান্টি হল থেকে ১৮.১ কিমি দক্ষিণ পশ্চিমাংশে।

তবে শুধু যে হুয়ালিয়েনে এই ভূ-কম্পন অনুভূত হয়েছে, ব্যাপারটি মোটেই তেমন নয়। তাইওয়ানের রাজধানী তাইপেই। টায়োউয়ান, নানতৌ-এর মতো শহরেও এই ভূমিকম্প হালকা মাত্রায় অনুভূত হয়েছে বলে জানিয়েছে সেন্ট্রাল ওয়েদার ব্যুরো। রাজধানী শহর তাইপেইতে এই ভূ-কম্পন অনুভূত হয় ২ ম্যাগনিটিউডে। পাশাপাশি তাইতুং কাউন্টি, চিয়াই কাউন্টি, হাসিনচু কাউন্টি ও হাসিনচু সিটিতেও এই ভূ-কম্পনের মাত্রা ছিল ২ ম্যাগনিটিউড।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।