পানাজি: আইরিশ স্ট্রাইকার অ্যান্থনি স্টোকসের যোগদানের বিষয়টি শেষ মুহূর্তে এসে তালগোল পাকানোয় এখনও সপ্তম বিদেশি চূড়ান্ত করা হয়ে ওঠেনি। তবুও স্বল্প সময়ে ছ’জন ভালোমানের বিদেশিকে চূড়ান্ত করা এবং তাদের ভিসার বন্দোবস্ত করে গোয়ায় নিয়ে আসার বিষয়টিও কম চ্যালেঞ্জিং ছিল না ইস্টবেঙ্গলের নবগঠিত ম্যানেজমেন্টের কাছে।

কিন্তু বাস্তবে সেটাকেই সম্ভব করলেন তারা। মঙ্গলবার চলে এলেন জ্যাকুয়েস ম্যাঘোমা এবং মাত্তি স্টেইনমান। অর্থাৎ, এখনও অবধি ঘোষিত হওয়া ছ’জন বিদেশিকেই গোয়ার শিবিরে পেয়ে গেল ইস্টবেঙ্গল।

গত ১৬ অক্টোবর কোচ রবি ফাওলার এবং তাঁর সাপোর্ট স্টাফদের সঙ্গে এসে গিয়েছিলেন তিন বিদেশি ড্যানি ফক্স, অ্যান্থনি পিলকিংটন এবং অ্যারন জোসুয়া আমাদি হলওয়ে। এরপর সোমবার দিল্লি হয়ে মঙ্গলবার গোয়ার হিলটন হোটেলে পৌঁছে গিয়েছিলেন ডিফেন্ডার স্কট নেভিল। বুধবার পৌঁছে যাওয়ার কথা ছিল ম্যাঘোমা এবং স্টেইনমানের। কথামতোই এদিন গোয়ার হিলটন হোটেলে পা দিয়ে জৈব সুরক্ষা বলয়ে প্রবেশ করলেন কঙ্গো এবং জার্মানির দুই ফুটবলার।

ইতিমধ্যে কোয়ারেন্টাইনে থেকেই নিজেদের কাজ শুরু করে দিয়েছেন কোচ রবি ফাওলার এবং তাঁর সহকারীরা। ফুটবলারদের ডায়েট চার্ট প্রদান করা থেকে কোয়ারেন্টাইনে থেকেও নিজেদের ফিট রাখার মন্ত্র ফুটবলারদের বাতলে দিয়েছেন তারা। তালিকায় নয়া সংযোজন ম্যাঘোমা এবং স্টেইনমান। দ্বিতীয় দিনের কোয়ারেন্টাইন চলাকালীন সমর্থকদের উদ্দেশ্যে বুধবার বার্তা দিয়েছেন অজি ফুটবলার স্কট নেভিল। যিনি গত মরশুমে ফাওলারের কোচিংয়ে ব্রিসবেন রোরের হয়ে দুরন্ত পারফরম্যান্স করেছিলেন।

লোনে ইস্টবেঙ্গল শিবিরে যোগ দিয়ে নেভিল জানালেন, ‘পাশে থাকার জন্য ধন্যবাদ সকলকে। আমি এই মুহূর্তে গোয়ায় দ্বিতীয় দিনের কোয়ারেন্টাইনে। মাঠে নামার জন্য তর সইছে না। আশা করি আমাদের স্কোয়াডটা দারুণ হয়েছে। এবার মাঠে যত বেশি সম্ভব ম্যাচ জিতে সমর্থকদের আনন্দ দেওয়ার চেষ্টা করব।’

এদিকে বিশেষ সূত্রের খবর, সপ্তম বিদেশি কোটা সম্পূর্ণ করেই আইএসএলে নামবে লাল-হলুদ ব্রিগেড। এবং এই মুহূর্তে ইস্টবেঙ্গলে যোগ দেওয়ার জন্য ইচ্ছুক ফুটবলারের তালিকাটা দীর্ঘ। অনেক বিকল্প হাতে থাকায় মাথা ঠান্ডা করেই কোচের সঙ্গে আলোচনা সেরে ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেবে এ ব্যাপারে। তবে খুব বেশি অপেক্ষা করতে হবে না সমর্থকদের। এমনকি সপ্তম বিদেশি চয়নের ক্ষেত্রে নাকি সমর্থকদের প্রত্যাশাকেও ছাপিয়ে যাওয়ার চেষ্টা করছে স্পোর্টিং ক্লাব ইস্টবেঙ্গল ম্যানেজমেন্ট।

এদিকে ২০ নভেম্বর গোয়ায় শুরু হয়ে যাচ্ছে আইএসএলের সপ্তম সংস্করণ। বুধবার সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে এব্যাপারে সিলমোহর দেওয়া হল আইএসএলের তরফ থেকে।

দেশে এবং বিদেশের একাধিক সংবাদমাধ্যমে টানা দু'দশক ধরে কাজ করেছেন । বাংলাদেশ থেকে মুখোমুখি নবনীতা চৌধুরী I