স্টাফ রিপোর্টার, কলকাতা: চলতি মাসে অর্থাৎ জুনে মাধ্যমিকের ফল প্রকাশ করতে চলেছে রাজ্য সরকার। মঙ্গলবারের মধ্যে সমস্ত খাতা দেখে নম্বর জমা দিতে পরীক্ষকদের নির্দেশ দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। রবিবার এই নির্দেশিকা জারি হয়েছে।

এই নির্দেশিকায় প্রধান পরীক্ষকদেরও বলা হয়েছে তাঁরা যেন খাতা পাওয়ার মঙ্গলবারের মধ্যে পর্ষদের আঞ্চলিক অফিস অথবা কলকাতার সদর দফতরে এসে নম্বর জানিয়ে দেন। স্থগিত থাকা উচ্চমাধ্যমিক পরীক্ষা শেষ হবে ৬ জুলাই। তার অন্তত ১৫ দিন আগে মাধ্যমিকের ফলপ্রকাশ করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য শিক্ষা দফতর। সাধারণভাবে মে মাসের তৃতীয় বা চতুর্থ সপ্তাহে মাধ্যমিকের ফল প্রকাশ হয়ে যায়।

তবে এবার করোনাভাইরাসের প্রকোপ ও লকডাউন সবকিছুই ওলটপালট করে দিয়েছে. এদিকে, পর্ষদের এই নির্দেশিকায় বিপাকে পড়েছেন পরীক্ষকরা। তাঁদের বক্তব্য, লকডাউন পুরোপুরি ওঠেনি। গণপরিবহন পুরোপুরি চালু হয়নি। সবার গাড়ি নেই। দূরের শিক্ষকরা এই সময় কি করে খাতা জমা করবেন? যদিও এর কোনও উত্তর পর্ষদ কর্তৃপক্ষ এখনও দেয়নি।

উল্লেখ্য, গত ১৮ ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছিল ২০২০ সালের মাধ্যমিক পরীক্ষা।এবছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ১৫ হাজার ৮৮৮। যা গতবারের তুলনায় কম। এবার মাধ্যমিক পরীক্ষায় ছাত্রের সংখ্যা ৪ লক্ষ ৩৯ হাজার ৮৭৯। পর্ষদ তরফে জানানো হয়েছে এই বছর মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি।

Proshno Onek II First Episode II Kolorob TV