কলকাতা: আস্তে আস্তে টলিউডে বিজেপি তাদের সংগঠনের বিস্তার করছে ৷ ফলে তাদের প্রভাবিত সংগঠনের পাশে দাঁডাতে দেখা গেল বর্ষীয়ান অভিনেত্রী মাধবী মুখোপাধ্যায়কে। তিনি ‘বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ’-এর বিশেষ পরামর্শদাতা হয়েছেন। মঙ্গলবার সংবাদমাধ্যমকে মাধবী জানিয়েছেন, একজন মানুষের কাজ হল অন্য একজনের হাতটা ধরা। বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ সেই হাতটা বাড়িয়ে দিচ্ছে অন্যদের দিকে৷

সম্প্রতি টলি পাড়ায় সংগঠন জোরজা করতে কোমর বেধে নেমে পড়েছে বিজেপি। যদিও আবার সেই কাজে বিজেপি প্রভাবিত দু’টি সংগঠনকে সমান্তরাল ভাবে কাজ করতে দেখা গিয়েছে। সদ্য বিজেপিতে যোগ দেওয়া মুকুল রায় ঘনিষ্ঠ শঙ্কুদেব পন্ডার উদ্যোগে তৈরি এই ‘বঙ্গীয় চলচ্চিত্র পরিষদ’। অন্য দিকে আবার দিলীপ ঘোষ, রাহুল সিনহাদের ঘনিষ্ঠ বিজেপি নেত্রী এবং দলের মহিলা সমিতির সহ-সভানেত্রী সঙ্ঘমিত্রা চৌধুরী ইআইএমপিসিসি নামে আরও একটি সংগঠন চালাচ্ছেন৷ সেই দলে রয়েছেন অগ্নিমিত্রা পলও। দুই গেরুয়া সংগঠনের মধ্যে একটা ‘ঠান্ডা যুদ্ধ’ চলছে। তাছাড়া শনিবার টলিপাড়ার বেশ কয়েকজন দুঃস্থ কলা-কুশলীকে আর্থিক সাহায্যও করেছে ইআইএমপিসিসি।

প্রসঙ্গত, ২০০১ সালে তৃণমূলের টিকিটে মাধবী মুখোপাধ্যায় তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যর বিরুদ্ধে যাদবপুর বিধানসভা কেন্দ্র থেকে ভোটে দাঁড়ান এবং হারেন৷ হেরে যাওয়ার পর সক্রিয় ভাবে আর তাঁকে তেমন ভাবে সক্রিয় রাজনীতিতে দেখা যায়নি। এতদিন পরে হঠাৎ বিজেপি প্রভাবিত একটি সংগঠনের পাশে নিজেকে সামিল করাটা বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

তবে কয়েকদিন আগে শনিবার বামপন্থী বলে পরিচিত অভিনেতা বিপ্লব চট্টোপাধ্যায়ও বঙ্গীয় চলচ্চিত্র পরিষদের বিশেষ পরামর্শদাতা কমিটিতে যোগ দিয়েছেন । তিনিও এক সময়ে রাসবিহারী কেন্দ্র থেকে বামেদের সমর্থনে ভোটে লড়েন এবং পরাজিত হন।