রিয়াধ: সরকারি ফরমান। সেই কারণেই সৌদি আরবের সব মসজিদে বন্ধ নমাজ পাঠ। বাদ কেবল মক্কা ও মদিনার প্রধান মসজিদ। যদিও তার অভ্যন্তরে প্রবেশের নিষেধাজ্ঞা জারি হয়েছে। এর আগেও ভারত সহ বিভিন্ন দেশে মন্দির, মসজিদ ও ধর্মীয় উপাসনালয়ের দরজা বন্ধ হয়েছে। আরব নিউজ ও গালফ নিউজ এই খবর জানাচ্ছে। পারস্য উপসাগরীয় দেশগুলির মধ্যে ইরানে করোনা ভাইরাস হামলা প্রবল।

৯০০ জনের বেশি মারা দিয়েছেন এই দেশে। ইরাকেও শতাধিক মৃত। এদিকে সৌদি আরব সংলগ্ন দেশগুলির মধ্যে করোনাভাইরাস এখনও তেমন প্রভাব ফেলেনি। তবে ইরানের পরিস্থিতি খতিয়ে দেখে সৌদি সরকার সব মসজিদে নামাজ পাঠ বন্ধ রাখার নির্দেশ দিয়েছে। এশিয়ায় চিনের পর সর্বাধিক করোনা সংক্রামিত মৃত রোগীর দেশ হল ইরান। ৯৮৮ জনের মৃত্যু হয়েছে বলে জানাচ্ছে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

তবে বিশ্ব জুড়ে করোনা হামলায় চিনের পর সর্বাধিক মৃতু হয়েছে ইউরোপের ইতালিতে। দু হাজার পেরিয়েছে মৃতের সংখ্যা। ইউরোপের ইতালি ও এশিয়ার ইরান এখন করোনা মহামারির নতুন দুই কেন্দ্র। এখনও পর্যন্ত চিনেই সর্বাধিক মৃত ৩ হাজারের বেশি। বুধবার সকাল পর্যন্ত বিশ্বজুড়ে ৭ হাজার ৯৮৮ জনের মৃত্যু হয়েছে এবং আক্রান্ত হয়েছে ১ লক্ষ ৯৮ হাজার ৫১৩ জন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) জানাচ্ছে, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে দ্রুত করোনাভাইরাস ব্যাপক হারে ছড়িয়ে পারতে পারে। এই ভাইরাস ঠেকাতে দেশগুলোকে এখনই কঠোর পদক্ষেপ নিতে হবে।

অন্যদিকে, গোটা বিশ্বে মহামারির মতো ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। যতদিন এগোচ্ছে তত পরিস্থিতি খারাপ হচ্ছে। এই পরিস্থিতিতে ভয়ঙ্কর পূর্বাভাস দিল ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ। তাদের সতর্কবার্তা, ব্রিটেনে আগামী বছরের বসন্ত পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব চলতে পারে। আর সেই সময়ে সে দেশের ৭৯ লাখ মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হতে পারে। এমন আশঙ্কার কথা জানাচ্ছেন ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ। তাদের আশঙ্কা, এই সময়ে সমস্ত ক্ষেত্রে করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়তে পারে।

উল্লেখ্য, উল্লেখ্য আমেরিকায় ইতিমধ্যেই প্রতিষেধকের শুরু হয়েছে। এক মহিলার উপর সেই প্রতিষেধক পরীক্ষা করা হয়েছে। আশার কথা শুনিয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, বিশ্বের ইতিহাসে এই প্রথম কোন ভ্যাকসিন এত তাড়াতাড়ি তৈরি করা হলো শুধু তাই নয় অ্যান্টিভাইরাল থেরাপির মাধ্যমে চিকিৎসা পদ্ধতি নিয়ে গবেষণা করছে মার্কিন বিজ্ঞানীরা।