লন্ডন: ২০১৩-১৪ মরশুমে তীরে এসেও ডুবেছিল তরী। লিগে ৩১ গোল করে রেডসদের খেতাব জয়ের খুব কাছে নিয়ে গিয়েছিলেন লুইস সুয়ারেজ। ইংল্যান্ডের এই ক্লাবে খেলেই কেরিয়ারে লাইমলাইটে এসেছিলেন ঊরুগুয়ে স্ট্রাইকার। ২০১৩-১৪ মরশুমে নিজে গোল্ডেন বুট জিতলেও মাত্র দু’পয়েন্টের জন্য লিভারপুলকে চ্যাম্পিয়ন করতে পারেননি সুয়ারেজ। খেতাব ছিনিয়ে নিয়ে গিয়েছিল ম্যাঞ্চেস্টার সিটি।

সেই লিভারপুল অবশেষে তিন দশকের খরা কাটিয়ে খেতাব জেতায় খুশি বার্সেলোনা স্ট্রাইকার। সুদূর স্পেন থেকে সুয়ারেজের অভিনন্দন বার্তা চলে এল প্রিমিয়র লিগ জয়ী লিভারপুল এবং তাঁর প্রাক্তন সতীর্থদের জন্য। অধিনায়ক জর্ডন হেন্ডারসন এবং তাঁর প্রাক্তন সতীর্থদের জন্য লিভারপুল টেলিভিশনকে দেওয়া সেই অভিনন্দন বার্তায় সুয়ারেজ জানান, ‘জর্ডন এবং সমস্ত লিভারপুল ফুটবলার- তোমাদের জন্য এবং তোমাদের পরিবারের জন্য আজ আমি ভীষণ খুশি। আমি আশা করি তোমরা ভীষণ মজা করছো কারণ লিভারপুল সমর্থকদের আজ ভীষণ খুশির দিন।’

শুধু সুয়ারেজ নন, লিভারপুলকে শুভেচ্ছা জানিয়েছেন ক্লাবের আরেক প্রাক্তনী ফার্নান্দো টোরেস। ইনস্টাগ্রামে অভিনন্দন বার্তায় স্প্যানিশ স্ট্রাইকার জানিয়েছেন, ‘প্রিমিয়র লিগ জয়ের জন্য লিভারপুলের সকল সদস্যকে আমার অনেক অভিনন্দন। অবিশ্বাস্য স্কোয়াড, দুর্দান্ত একজন ম্যানেজার সবমিলিয়ে দুর্দান্ত একটা ব্যাপার। কিন্তু সবার উপরে আমার আন্তরিক অভিনন্দন লিভারপুল সমর্থকদের। এত বছরের প্রতীক্ষার পর অবশেষে তোমাদের ইচ্ছেপূরণের ট্রফি তোমাদের কাছে ধরা দিল। এটা তোমাদেরই প্রাপ্য।’

আগামী বৃহস্পতিবার প্রিমিয়র লিগ চ্যাম্পিয়ন হিসেবেই গতবছরের চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটির মুখোমুখি হবে রেডস’রা। উল্লেখ্য, লকডাউন পরবর্তী সময় এভার্টনের বিরুদ্ধে প্রথম ম্যাচ ড্র করলেও বুধবার রাতে ক্রিস্টাল প্যালেসের বিরুদ্ধে বড় জয় ফের চলতি সপ্তাহেই লিভারপুলের লিগ জয়ের সম্ভাবনা উসকে দিয়েছিল। সেকারণেই এদিন চেলসির বিরুদ্ধে বৃহস্পতিবার রাতে সিটির ফলাফলের দিকে তাকিয়ে ছিল গোটা দল। আর চেলসির বিরুদ্ধে সিটি হারতেই চূড়ান্ত হয়ে যায় ২০১৯-২০ ইংলিশ প্রিমিয়র লিগের ভাগ্য।

বাকি সাত ম্যাচের প্রত্যেকটিতে জিতলেও আর কোনওভাবে লিভারপুলের ম্যাজিক ফিগার (৮৬) ছোঁয়া সম্ভব না দ্বিতীয়স্হানে থাকা ম্যান সিটির পক্ষে। ৩১ ম্যাচে ৮৬ পয়েন্ট নিয়ে তাই চ্যাম্পিয়ন হয়ে গেল লিভারপুল। দ্বিতীয়স্হানে থাকা ম্যান সিটির সংগ্রহে ৩১ ম্যাচে ৬৩ পয়েন্ট। সবমিলিয়ে দীর্ঘ তিন দশকের অপেক্ষার পর প্রিমিয়র লিগের শিরোপা মাথায় উঠল লিভারপুলের।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.