নয়াদিল্লি: আরও বড় ধাক্কা মধ্যবিত্তের হেঁশেলে। ফের বাড়ল রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম। এক ধাক্কায় ১৪৯ টাকা ভর্তুকিহীন সিলিন্ডারের দাম বাড়ল। বুধবার থেকে কার্যকর হবে নতুন দাম।

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সঙ্গতি রেখে গ্যাসের দাম নির্ধারণ করে রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানিগুলি। প্রতি মাসে গ্যাসের দাম নির্ধারণ করা হয়। যার ফলে বদলে যায় ভর্তুকির পরিমাণও। বিগত এক মাসে সেই দাম না বাড়লেও এবার এক ধাক্কায় অনেকটা দাম বাড়ল যা এতদিনের দাম না বৃদ্ধি পাওয়াকে মিটিয়ে দিচ্ছে তা বলা যেতেই পারে।

কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে হচ্ছে ৮৯৬ টাকা। ডিসেম্বরের শুরুতেই এক লাফে সাড়ে ১৯ টাকা বেড়ে রান্নার গ্যাসের দাম বেড়ে দাঁড়িয়েছিল ৭২৫ টাকা ৫০ পয়সা। ৩১ দিনের মাথায় সেই দাম বেড়ে হয় ২১.৫০ টাকা। এ বার এক ধাক্কায় দাম বাড়ল ১৪৯ টাকা।

এক বছরে ১৪.২ কেজি ওজনের বারোটি রান্নার গ্যাসের সিলিন্ডারে ভর্তুকি দেয় কেন্দ্র। ভর্তুকিহীন দামে গ্রাহক গ্যাস সিলিন্ডার কিনলেও, পরে ভর্তুকির দামটি গ্রাহকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে চলে যায়। তবে বারোটির বেশি সিলিন্ডারের প্রয়োজন হলে আর কোনও ভরতুকি পান না গ্রাহকেরা। এবার সেই ভর্তুকিহীন রান্নার গ্যাসের দামই বাড়ল।

একদিকে সবজি, মাছ, মাংসের দাম বাড়ছে বাড়ছে। ক্রমবর্ধমান মূল্যবৃদ্ধির জেরে মাথায় হাত পড়েছে মধ্যবিত্তের। এমন পরিস্থিতিতেই বাড়ল রান্নার গ্যাসের দাম। যা মধ্যবিত্তের কপালে আরও ভাঁজ বাড়াবে তা বলাই বাহুল্য।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।