স্টাফ রিপোর্টার , কলকাতা : কিছুটা স্বস্তি। আজ বুধবার পয়লা এপ্রিল থেকে কলকাতায় রান্নার গ্যাসের দাম কমল ৬৫ টাকা। কলকাতায় ভর্তুকিবিহীন ১৪.২ কেজি ওজনের গৃহস্থ বাড়িতে ব্যাবহৃত এলপিজি সিলিন্ডারের দাম হয়েছে ৭৭৪.৫০ পয়সা যা মার্চে মাসে ছিল ৮৩৯.৫০ পয়সা। শেষবার সাতশোর ঘপর এলপিজির দাম ছিল জানুয়ারি মাসে। তারপর চার মাস পর এই দাম ফিরল ৭০০–র ঘরে।

এই নিয়ে টানা দু’মাস গৃহস্থ এলপিজি সিলিন্ডারের দাম কমল। কলকাতায় ১৯ কিলো নন-ডমেস্টিক সিলিন্ডারের দাম এপ্রিলে ১০১ টাকা ৫০ পয়সা কমে হয়েছে ১,৩৪৮ টাকা ৫০ পয়সা। তবে এপ্রিলে সিলিন্ডার নিলে গ্রাহকরা কত টাকা ভর্তুকি পাবেন, সে বিষয়ে কিছু জানায়নি রাষ্ট্রায়ত্ত তেল বিপণনকারী সংস্থাগুলি।

এদিকে পরিবর্তন হয়েছে জ্বালানীর দামে। আর এপ্রিলের প্রথম দিনেই তা একবারে এক টাকা এক ধাক্কায় বাড়ল। যে ভাবে দাম কমছিল। তা কখনও ১০ পয়সা কখনও পাঁচ পয়সা। দিন ১৫ দাম কমা বা বৃদ্ধি কিছুই হয়নি। শেষ পর্যন্ত দাম পরিবর্তন হল এবং যেটা খারাপ খবর সেটা হল পেট্রোলের দাম এক ধাক্কায় ১.০১ টাকা বৃদ্ধি পেল।

আজ কলকাতায় পেট্রোলের দাম ৭৩.৩০ টাকা। সারা বিশ্বে গাড়ি কম চলায় অপরিশোধিত তেলের দাম সবচেয়ে কম রয়েছে। এমন সময়ে কীভাবে পেট্রোলের দাম বাড়ল? বিশেষজ্ঞরা স্পষ্ট জানাচ্ছেন, যে হারে শুল্ক বাড়িয়ে রাখা হয়েছিল কেন্দ্রের পক্ষে তারই জেরে দেরীতে হলেই শেষ পর্যন্ত দাম বাড়ল। আর এটা হওয়ারই ছিল। এতদিন কোনওভাবে দাম আটকে ছিল , যখন বাড়ল তখন কলকাতায় ৭২.২৯ থেকে বেড়ে সোজা ৭৩-এর ঘরে পেট্রোলের দাম। এক ধাক্কায় ডিজেলের দাম এক টাকা বেড়েছে। এতদিন ৬৪.৬২ থাকার পর ডিজেলের দাম আজ ৬৫.৬২ টাকা হয়েছে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।