নয়াদিল্লি: লকডাউনের মাঝে একধাক্কায় অনেকটাই কমে গেল গ্যাসের দাম। দেশ জুড়েই রান্নার গ্যাসের দাম কমল শুক্রবার।

১৬২.২ টাকা দাম কমেছে রাজধানী দিল্লিতে। কলকাতা, চেন্নাই, মুম্বইতেও কমেছে গ্যাসের দাম।

দাম কমার পর দিল্লিতে রান্নার গ্যাসের দাম ৭৪৪ টাকার পরিবর্তে হল ৫৮১.৫০ টাকা। মুম্বইতে দাম হল ৫৭৯ টাকা, কলকাতায় দাম ৫৮৪.৫০ টাকা ও চেন্নাইতে দাম হল ৫৬৯.৫০ টাকা।

লকডাউন শুরু হওয়ার সময় থেকেই গ্যাস কেনার হিড়িক বেড়ে যায়। অনেকেই আতঙ্কিত হয়ে কিনতে শুরু করেন সিলিন্ডার। এই অবস্থায় যদিও সংস্থাগুলি জানিয়েছিল যে যথেষ্ট গ্যাস মজুত আছে, অযথা আতঙ্কিত হওয়ার দরকার নেই।

৮ কোটি দরিদ্র পরিবারে আগামী তিন মাসে ৩টি রান্নার গ্যাসের সিলিন্ডার বিনামূল্যে রিফিল করে দেওয়ার কথা বলা হয়েছিল। কিন্তু তা নিয়ে ধন্দ্ব তৈরি হয় কেননা অনেক গরিব ঘরে বড় ১৪.২ কেজি বদলে ছোট ৫ কেজির রান্না গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। সেই ধন্দ্ব দূর করতে ৫ কেজির সিলিন্ডার হলে বিনামূল্যে আগামী তিন মাসে আটটি পাওয়া যাবে বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র।

গ্যাসের ভর্তুকি ঢুকছে কিনা, কীভাবে জানবেন?

এই পদক্ষেপগুলি অনুসরণ করুন

প্রথমে Mylpg.in ওয়েবসাইটে যান। ওয়েবসাইটের হোম পেজে তিনটি এলপিজি সিলিন্ডার সংস্থার একটি ট্যাব থাকবে (ছবি সহ)। আপনাকে আপনার সংস্থাটি নির্বাচন করতে হবে (যার সিলিন্ডার নেওয়া হয়েছে)। আপনি যদি ইন্দেন গ্যাসের সিলিন্ডার নেন তবে তার ট্যাবে ক্লিক করুন। ভর্তুকি এসেছে কিনা তা পরীক্ষা করার জন্য একটি নতুন ইন্টারফেস খুলবে ।

বার মেনুতে যান এবং ‘Give your feedback online’ এ ক্লিক করুন। আপনার মোবাইল নম্বর, এলপিজি গ্রাহক আইডি, রাজ্যের নাম, পরিবেশকের তথ্য পূরণ করুন।এর পরে, ‘Feedback Type’ এ ক্লিক করুন। ‘অভিযোগ’ বিকল্পটি নির্বাচন করুন এবং ‘নেক্সট’ বোতামটি ক্লিক করুন। নতুন ইন্টারফেসে আপনার ব্যাঙ্কের বিবরণ সামনে আসবে। এখানেই আপনি দেখতে পাবেন আপনার অ্যাকাউন্টে ভর্তুকি ঢুকেছে কিনা।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।