স্টাফ রিপোর্টার, কলকাতা: সপ্তাহান্তে দূরে যাওয়ার পরিকল্পনা করছেন? অবিলম্বে তা বদলে ফেলুন। কারণ আগামীকাল অর্থাৎ শনিবার থেকে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস।

নিম্নচাপ অক্ষরেখা স্থায়ী হচ্ছে আগামীকাল অর্থাৎ ৩ অগাস্ট থেকে। তাই সপ্তাহান্তে ভারী বৃষ্টি হবে কলকাতাতেও। ঘূর্ণাবর্ত ও মৌসুমি অক্ষরেখার জেরে বৃষ্টিপাতের মাত্রা আরও বাড়বে। কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে বিক্ষিপ্ত বৃষ্টি চলবে৷ এছাড়া আজ পশ্চিমের জেলাগুলিতেও বৃষ্টি বাড়বে৷ শনিবার উপকূলের জেলাগুলিতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷ শনিবার দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে বলে জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে।

ফাইল ছবি

বর্ষা এসে গিয়েছে। শুক্রবার সকাল থেকেই তাই স্বাভাবিকভাবেই দফায় দফায় বৃষ্টি হয়েছে। এমন আবহাওয়া জারি থাকবে দিনভর বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দিনভর জারি ছিল মেঘলা আকাশ। রোদ্দুরের দেখা মেলেনি। এরমধ্যেই আবহাওয়া দফতর জানিয়ে দিয়েছে, শনিবার থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গ জুড়ে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, ৩-৬ অগস্ট সক্রিয় হতে চলেছে নিম্নচাপ অক্ষরেখা। যার ফলেই সপ্তাহ শেষে দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। শনিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দেওয়া হয়েছে আবহাওয়া দফতর সূত্রে। শনিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়বে৷ শনিবার উপকূলের জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে৷ রবি থেকে মঙ্গলবার দক্ষিণবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে৷ ৭ অগস্ট পর্যন্ত দক্ষিণবঙ্গে সক্রিয় থাকবে মৌসুমি অক্ষরেখা৷ রবিবার বঙ্গোপসাগরে ফের নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে৷ শুক্রবার পর্যন্ত দক্ষিণবঙ্গে দফায় দফায় বৃষ্টি চলবে৷