স্টাফ রিপোর্টার , কলকাতা : সাগরের নিম্নচাপে আগামী সপ্তাহ পর্যন্ত বৃষ্টি হতে পারে। এমনটাই জানাচ্ছে হাওয়া অফিস। এই সপ্তাহের শেষ এবং আগামী সপ্তাহের শুরুতে হতে পারে ব্যাপক বৃষ্টি।

হাওয়া অফিসের সহ অধিকর্তা ডঃ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেন , ‘দক্ষিণ আন্দামান সাগরে ও দক্ষিণ বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এটি আগামী ২৪ ঘণ্টায় আরও বেশি ঘনীভূত হবে, পরিণত হবে গভীর নিম্নচাপে। পরবর্তী ৪৮ ঘণ্টায় এটি অতি গভীর নিম্নচাপে পরিণত হবে। এবং পড়ে সেটি ঘূর্ণাবর্তে পরিণত হবে। এর গতিপ্রকৃতির দিকে নজর রাখছেন আবহাওয়া বিজ্ঞানীরা। কারণ এই সম্ভাব্য ঘূর্ণাবর্ত খুব ধীরে ধীরে ঘনীভূত হচ্ছে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন , এর মূল প্রভাব পড়বে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জেই। রাজ্যে এর পরোক্ষ প্রভাব পড়বে।’

কলকাতায় সকালে আকাশ মেঘলা থাকবে। তবে দুপুরের পর থেকে বৃষ্টি শুরু হতে পারে কোথাও কোথাও। শনিবারও রাজ্যের সর্বত্র এমনই আবহাওয়া থাকবে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সপ্তাহের শুরুতেও বৃষ্টি হবে। সোমবার বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। মঙ্গলবারের পর বৃষ্টি ধীরে ধীরে কমবে। সবমিলিয়ে রাজ্যে মে মাসের ৫ তারিখ পর্যন্ত চলবে ঝড় বৃষ্টির এই আবহ।

বৈশাখের শুরু থেকেই একের পর এক ঘূর্ণাবর্তে ঝড়-বৃষ্টি লেগেই রয়েছে। নতুন করে উত্তরপ্রদেশের কাছেও একটি ঘূর্ণাবর্ত দানা বেঁধেছে। তার জেরে বঙ্গোপসাগর থেকে জলীয় বাস্প রাজ্যের দিকে ঢুকছে। বলা যেতে পারে জোড়া প্রভাব পড়ছে রাজ্যের আবহাওয়ায়। তবে বেশি প্রভাব খাটাচ্ছে আন্দামানের নিম্নচাপ। শুধুমাত্র দক্ষিণবঙ্গেই নয়, উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে।

এদিকে ঝড়-বৃষ্টির জেরে তাপমাত্রা খুব একটা বাড়েনি রাজ্যের জেলাগুলিতে। গড় সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ২০ থেকে ২২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, যা মে মাসের তুলনায় অনেকটাই অন্যরকম।

Proshno Onek II First Episode II Kolorob TV