প্রতীকী ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: আবারও চোখ রাঙাচ্ছে নিম্নচাপ। এমনটাই জানাচ্ছে , আলিপুর আবহাওয়া দফতর। এর জেরে বৃষ্টির সম্ভাবনা না থাকলেও কলকাতার তাপমাত্রার পারদ নামার পথে সামান্য হলেও বাধার সৃষ্টি হতে পারে।

১৯ থেকে গত চার দিনে কলকাতার তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। আগামী ৪৮ ঘণ্টায় তাপমাত্রা ১৪ ডিগ্রিতে নামবে। তারপরে শহরের আবারও তাপমাত্রা সামান্য বৃদ্ধি পাবে বলে জানাচ্ছে হাওয়া অফিস। কিন্তু কেন তাপমাত্রা বৃদ্ধি পাবে? আবহবিদরা জানাচ্ছেন, সমুদ্রের উপর একটি অক্ষরেখা আগে থেকেই অবস্থান করছিল দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং ভারত মহাসাগরের উপর। সমুদ্র পৃষ্ঠ থেকে সেটি ০.৯ কিলোমিটার উপরে অবস্থান করছে।

এর জেরে আগামী ৯ ডিসেম্বর দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরের উপর একটি নিম্নচাপ তৈরি হবে। এর জেরে কলকাতা ও তার পার্শ্ববর্তী অঞ্চলের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে সামান্য বেড়ে ১৬ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছতে পারে। তবে আগামী কয়েকদিন পারদ পতন জারি থাকবে। ভোরের দিকে কুয়াশা থাকবে।

এদিন কলকাতার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ২৭.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সর্বনিম্ন তাপমাত্রা ১৭.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি। আগামী ২৪ ঘণ্টায় শহরের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ২৬ ডিগ্রি সেলসিয়াস থেকে সর্বনিম্ন ১৬ সেলসিয়াসের মধ্যে।

আগামী তিন দিনে রাজ্যের অন্যন্য জেলাগুলিতে আকাশ পরিস্কার থাকবে। রাতের তাপমাত্রায় ব্যাপক কিছু পরিবর্তন হবে না বলে জানাচ্ছে হাওয়া অফিস।