প্রযুক্তির হাত ধরে এগিয়ে চলেছে দুনিয়া। বিজ্ঞানের অগ্রগতির দুনিয়ায় প্রযুক্তি মানুষকে এতটাই উন্নত করে তুলেছে যে আপনি চাইলে ঘরে বসে হাতের কাছে পেয়ে যেতে পারেন আপনার পছন্দের জিনিসটি।

শুধু তাই নয় প্রযুক্তির দৌলতে এখন ঘরে বসেই কম্পিউটার বা স্মার্ট ফোনের মাধ্যমে এক ক্লিকে করে ফেলা যায় অনেক কাজই। আর এখন সময় বদলেছে প্রযুক্তি ব্যবস্থা বদলে দিয়েছে আমাদের জীবন যাত্রার মান।

অনেক দিন আগেই প্রযুক্তির হাত ধরে চালু হয়েছে মোবাইল ব্যাংকিং পরিষেবা। যার ফলে উপকৃত হয়েছিল অন্যান্য পেশার সঙ্গে যুক্ত বহু মানুষ। যারা সময়ের অভাবে বাঙ্কে গিয়ে দীর্ঘক্ষন লাইনে দাঁড়িয়ে কাজ করার ফুসরত পাননা। এবার সেই তালিকায় নয়া সংযোজন ঘটাল ভারতের সব থেকে বড় বেসরকারি ব্যাংক এইচডিএফসি।

তবে এক্ষেত্রে অনলাইন ব্যাংকিং পরিষেবার ধরন একটু আলাদা। জানা গিয়েছে দেশের নব্য কাস্টমারদের এইচডিএফসি ব্যাংকের দিকে টানতে নতুন অফার আনতে চলেছে এই সংস্থা। কিন্তু কি এই নতুন পরিষেবা জানতে হলে আপনাকে পুরো প্রতিবেদনটি পড়তে হবে।

এইচডিএফসি ব্যাংক সূত্রে জানা গিয়েছে, নতুন নতুন গ্রাহকদের টানতে এবার এক অভিনব অফার চালু করতে চলেছে তাঁদের ব্যাংক। আর এই নতুন পরিষেবার সুবিধা নিতে হলে আপনার স্মার্ট ফোনে হোয়াটস অ্যাপ অ্যাকাউন্ট থাকা একান্ত জরুরী বলে জানিয়েছে ব্যাংক কর্তৃপক্ষ।

এতদিন ব্যাংকের অ্যাপের মাধ্যমে টাকাপয়সা ট্রানজাকশন সহ নানা জরুরী কাজকর্ম করা গেলেও এই ক্ষেত্রে সোশ্যাল মিডিয়া ব্যবহার করে ব্যাংকের কাজকর্ম মেটানো ভারতে এই প্রথমবার চালু করছে এইচডিএফসি ব্যাংক। প্রসঙ্গত, এর আগেও এসবিআই, ব্যাংক অফ ইন্ডিয়া সহ আরও ব্যাংক গুলির অনলাইন ব্যাংকিং পরিষেবার ব্যবস্থা চালু থাকলেও এই প্রথম সোশ্যাল মিডিয়া ব্যবহার করে অনলাইন ব্যাংকিং পরিষেবার সুবিধা দিতে চলেছে এইচডিএফসি ব্যাংক। জানা গিয়েছে, হোয়াটস অ্যাপের মাধ্যমে চালু হওয়া নতুন পরিষেবায় গ্রাহকরা বাড়িতে বসেই

তাঁদের অ্যাকাউন্টসের নানা অজানা তথ্য, ক্রেডিট কার্ড ডিটেলস এবং ব্যাংকের নতুন কোনও চালু অফার ব্যাংকের অগ্রগতি সম্পর্কিত নানা সুলুক সন্ধান খুব সহজেই এই হোয়াটস অ্যাপের মাধ্যমে পেয়ে যাবেন গ্রাহকরা। শুধু তাই নয় গ্রাহকের জিজ্ঞাস্য সমস্ত প্রশ্নের উত্তর মুহূর্তের মধ্যে দিয়ে দেবে ব্যাংক।

ব্যাংক সূত্রে জানা গিয়েছে, গ্রাহকদের জন্য এই সুবিধা আনার পাশাপাশি তরুণ তরুণীরা যাতে আরও বেশী করে তাঁদের এইচডিএফসি থেকে সার্ভিস গ্রহণ করে তাঁর জন্য আনা হয়েছে নানা ক্যাশব্যাক অফার। শুধু তাই নয় এই মুহূর্তে পুজোর আগে আরও বেশী করে গ্রাহক টানতে এইচডিএফসি ব্যাংক তাঁর গ্রাহকদের জন্য চার ধরনের ক্রেডিট কার্ড ব্যবহার করার অফার দিচ্ছে। ব্যাংক সূত্রে জানা গিয়েছে ‘মিলেননিয়া’ ব্র্যান্ডের অন্তর্ভুক্ত নতুন এই চারটি কার্ডের নাম হল, ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড, প্রিপেইড কার্ড এবং ইজি ইএমআই কার্ড।

এই অফারে ব্যাংক তাঁর গ্রাহকদের ৫ শতাংশ ক্যাশব্যাক দেবে প্রথমবার শপিং’এর ক্ষেত্রে। এই ক্ষেত্রে গ্রাহককে’ পেজেড অ্যাপ’ ব্যবহার করে অনলাইন শপিং ও অন্যান্য কাজ করতে পারবেন।

প্রসঙ্গত, ফোর্বসের বিচারে দেশের সেরা ১৭ টি বেসরকারি প্রতিষ্ঠানের তালিকায় অন্যতম সেরা বেসরকারি প্রতিষ্ঠান হিসাবে উঠে এসেছে এইচডিএফসি ব্যাংক। ফোবসের বিচারে এইচডিএফসি ব্যাংকের নাম উঠে এসেছে তিন নম্বর তালিকায়।

এছাড়া অন্যান্য সেরা কোম্পানি গুলি হল, টাটাস্টিল, লারসেন অ্যান্ড টুব্র, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, এইচডিএফসি, বাজাজ ফিন্সার, সান ফার্মা ইত্যাদি।