দেশের প্রতিটা সাধারণ মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল আধার কার্ড। এমনকি টাকা তোলার ক্ষেত্রে অথবা জমা দেওয়ার ক্ষেত্রে আধার কার্ড দেখানো বাধ্যতামূলক। কিন্তু এই আধার কার্ড হারিয়ে গেলে যথেষ্ট অসুবিধার মধ্যে পড়তে হয় সাধারণ মানুষকে। কিন্তু এবার থেকে সহজেই এই সমস্যা থেকে মুক্তির পথ পাওয়া গেল সাধারণের জন্য।

অনেক সময়েই প্রয়োজনের সময়ে দেখানোর জন্য এই আধার কার্ড নিজের মানিব্যাগে রাখেন মানুষজন। কিন্তু মানিব্যাগ চুরি হয়ে গেলে অনেক সময়েই অসুবিধার মধ্যে পড়েন মানুষজন। কি ভাবে তা ফিরে পাওয়া যাবে তাও অনে সময়ে বুঝতে পারেন না মানুষজন। এই ঘটনা ঘটলে গ্রাহকদের প্রথমেই uidai এর ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে গ্রাহকদের my aadhar অপশনে ক্লিক করতে হবে। পরবর্তী ধাপে গ্রাহকদের retrivelost or forgotten eid/uid ট্যাবে ক্লিক করতে হবে। ক্লিক করার পড়ে গ্রাহকদের একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে।

সেখানে গিয়ে গ্রাহকদের নিজেদের প্রয়োজনীয় সমস্ত তথ্য দিতে হবে। তথ্যর মধ্যে আধার কার্ড নম্বর , enrollment number , নিজের পুরো নাম এছাড়া নিজেদের রেজিস্টার করা মোবাইল নম্বর দিতে হবে। এছাড়া যদি নিজেদের ইমেল মারফত আধার কার্ড পেতে চান সেক্ষেত্রে মেইল আইডি দিতে পারেন মানুষজন। পরবর্তী ধাপে গ্রাহকদের স্ক্রিনে থাকা ক্যাপচা কোড দিতে হবে। তার পরে otp অপশনে ক্লিক করতে হবে। তাহলেই গ্রাহকেরা নিজেদের ফোনে এই otp পেতে পারবেন। আর এই কাজের জন্য গ্রাহকদের থেকে ৫০ টাকা নেওয়া হতে পারে। সমস্ত কাজ সঠিক ভাবে হয়ে গেলে একটি হার্ড কপি আগামী ১৫ দিনের মধ্যে পাবেন গ্রাহকেরা।

খুব সহজেই এই কাজ করতে পারবেন গ্রাহকেরা। এর জন্য অসুবিধা হবে না। পাশপাশি গ্রাহকদের যাতে বাড়ির বাইরে বের হতে না হয় সেই কারণে বাড়ি থেকেই অনলাইনে এই কাজ করতে পারবেন। এর ফলে আধার কার্ড হারিয়ে গেলে আর চিন্তার প্রয়োজন নেই গ্রাহকদের। অত্যন্ত সহজেই এই সমস্যা থেকে রেহাই পেতে পারবেন। আর সহজেই নতুন কার্ড পেতে পারবেন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।