মুম্বই: প্যাকেট ভর্তি সিগারেটের থেকেও লুজ বা খোলা সিগারেটের চাহিদা বেশি। বিশেষত অল্প বয়সীরা এই ধরনের খোলা সিগারেট কিনতেই পছন্দ করে। তাই এবার সিগারেট খাওয়ার প্রবণতা কমাতে নয়া সিদ্ধান্ত নিল ভারতের এক রাজ্য।

দেশের মধ্যে প্রথম এরকম একটি সিদ্ধান্ত নিল মআরাষ্ট্র। খোলা সিগারেট-বিড়ি বিক্রিতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে মহারাষ্ট্র সরকারে তরফে। ফলে এখন থেকে ওই রাজ্যে প্যাকেট ছাড়া সিগারেট বা বিড়ি কেনা যাবে না। স্বাস্থ্য সচেতনতা বাড়াতেই মূলত এই পদক্ষেপ করা হয়েছে। সেই রাজ্যের সরকারের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন চিকিৎসক মহল। এতে মানুষের সিগারেট খাওয়ার প্রবণতা কমবে বলেই মনে করছেন তাঁরা।

সিগারেট, বিড়ি নিয়ে মহারাষ্ট্রের জনস্বাস্থ্য দফতরের এই নতুন নির্দেশিকা জারি করা হয়েছে গত বৃহস্পতিবার। সেখানে বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য দফতরের মুখ্যসচিব প্রদীপ ব্যাস জানান, সিগারেট এবং অন্যান্য তামাকজাত দ্রব্য (বিজ্ঞাপন নিষিদ্ধ এবং বাণিজ্য, উৎপাদন, সরবরাহ ও বিতরণ নিয়ন্ত্রণ) আইন ২০০৩-এর ৭ ধারার ২ নম্বর উপধারার আওতায় খোলা সিগারেট, বিড়ি বিক্রিতে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করা হল।

ধূমপায়ীদের সিগারেট-বিড়ির কুপ্রভাব নিয়ে সচেতন করতে এর প্যাকেটে স্বাস্থ্যসংক্রান্ত বিধিবদ্ধ সতর্কীকরণ থাকে। যা খোলা সিগারেট বা বিড়ির ক্ষেত্রে রাখা সম্ভব নয়। তাই সেক্ষেত্রে সচেনতার বার্তা সঠিকভাবে পৌঁছচ্ছে না সবার কাছে। তাই এই সিদ্ধান্ত।

মহারাষ্ট্র সরকারের এই পদক্ষেপের ফলে কমবয়সিদের মধ্যে ধূমপানের প্রবণতা কমানো যাবে বলে মনে করছেন অনেকে। টাটা মেমোরিয়াল হাসপাতালের ক্যানসার সার্জন পঙ্কজ চতুর্বেদীর মতে, এতে যুবসমাজে ধূমপানের অভ্যাসও কমবে। তাঁর কথায়, “ভারতে তামাকজাত দ্রব্য সেবন মহামারিতে পরিণত হয়েছে ১৬-১৭ বয়সিদের মধ্যে ধূমপানের অভ্যাসের ফলে। আর্থিক কারণেই তারা গোটা প্যাকেট না কিনে খুচরো বা খোলা সিগারেট-বিড়ি কেনে।”

তবে শুধুমাত্র কমবয়সিদের মধ্যেই যে এই প্রবণতা রয়েছে, তা নয়। অনেক প্রাপ্তবয়স্ক ধূমপায়ীও তামাকজাত দ্রব্যের উপর থাকা করের বোঝা এড়াতে গোটা প্যাকেট না কিনে খুচরো সিগারেট-বিড়ি কেনেন। পঙ্কজ বলেন, “সমীক্ষায় দেখা গিয়েছে, তামাকজাত দ্রব্যের উপর ১৮ শতাংশ কর চাপানোর পর ধূমপায়ীদের সংখ্যা কমে গিয়েছে ৮ শতাংশ। কিন্তু, ধূমপায়ীদের যদি খুচরো বা খোলা সিগারেট-বিড়ি কিনতে দেওয়া হয়, তবে তাঁরা এতে চাপানো করের ভার বুঝতে পারেন না।”

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।