পাটনা: আভাসটা মিলেছিল আগেই। শেষমেশ রাজ্যে বেড়ে চলা সংক্রমণে বেড়ি পরাতে ফের লকডাউন ঘোষণা করল বিহার সরকার। আগামী ১৬-৩১ জুলাই পর্যন্ত বিহারে লকডাউন ঘোষণা করা হল। মঙ্গলবার একটি উচ্চপর্যায়ের বৈঠকের পর এই সিদ্ধান্ত জানালেন বিহারের উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদী।

দেশের অন্যান্য রাজ্যগুলির পাশাপাশি করোনা পরিস্থিতি ক্রমেই উদ্বেগ বাড়াচ্ছে বিহারে। প্রতিদিন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে শ’য়ে-শ’য়ে করোনা রোগীর হদিশ মিলছে। আনলক পর্যায় শুরু হতেই বেড়ে চলা সংক্রমণে ঘুম ছুটেছে প্রশাসনের।

রাজ্যের করোনা পরিস্থিতি নিয়ে মঙ্গলবার মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদীর উপস্থিতিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক হয়। বৈঠকে রাজ্যের প্রশাসনিক শীর্ষকর্তারাও উপস্থিত ছিলেন।

রাজ্যের করোনা পরিস্থিতি পর্যালোচনার পর বিহারে নতুন করে লকডাউন ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে। বিহার সরকারের তরফে উপ মুখ্যমন্ত্রী সুশীল মোদী জানান, আগামী ১৬-৩১ জুলাই পর্যন্ত বিহারে লকডাউন চলবে। তবে লকডাউন চললেও চাষের কাজ ও নির্মাণ সম্পর্কিত কাজগুলি চলবে। লকডাউনের আওতার বাইরে রাখা হয়েছে জরুরিকালীন পরিষেবাগুলিকে।

বিহার স্বাস্থ্য দফতরের তরফে জানানো হয়েছে, মঙ্গলবার দুপুর পর্যন্ত বিহারে নতুন করে ১ হাজার ৪৩২ জন নোভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে মঙ্গলবার পর্যন্ত বিহারে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৮৫৩। গোটা দেশেই লাফিয়ে বাড়ছে করোনার সংক্রমণ।

গত ২৪ ঘন্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ২৮ হাজার ৪৯৮ জন। নতুন করে করোনায় মৃত্যু হয়েছে ৫৫৩ জনের। সব মিলিয়ে মঙ্গলবার সকাল পর্যন্ত স্বাস্থ্যমন্ত্রকের দেওয়া আপডেট অনুযায়ী দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে ৯ লক্ষ ৬ হাজার ৭৫২। দেশে করোনায় মৃত বেড়ে ২৩ হাজার ৭২৭।

প্রশ্ন অনেক: তৃতীয় পর্ব