নয়াদিল্লি : চলছে দেশজুড়ে লকডাউন, বহু মানুষের সঙ্কটের পারদ ক্রমশ উর্ধমুখী, তার মধ্যেই কপালের ভাঁজ চওড়া করার মত তথ্য সামনে আনছে জাতীয় মহিলা কমিশন। করোনা ভাইরাসের মোকাবিলায় লকডাউনের কঠিন পরিস্থিতির মধ্যে শুধুমাত্র গত এপ্রিল মাসেই ৩১৫টি গার্হস্থ্য অশান্তির অভিযোগ দায়ের হল জাতীয় মহিলা কমিশনে।

এনসিডাব্লুর তথ্য অনুযায়ী, অনলাইনে এবং হোয়াটসঅ্যাপে ৩১৫টি অভিযোগ পাওয়া গেছে। তবে গত মাসে চিঠির মাধ্যমে কোনও অভিযোগ পাওয়া যায়নি। গত বছরের অগাস্টের পর থেকে অভিযোগের মাত্রা এই প্রথম এতটা বৃদ্ধি পেল। বিগত কয়েক মাস ধরে অভিযোগগুলি শুধুমাত্র অনলাইন এবং চিঠির মাধ্যমেই জমা পড়েছিল।

কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা বলেছেন, ২৫ শে মার্চ থেকে নির্যাতনকারী এবং নির্যাতিতা একসাথে থাকার দরুন গার্হস্থ্য হিংসার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। গার্হস্থ্য হিংসার অভিযোগ জানাতে জাতীয় মহিলা কমিশন একটি হোয়াটসঅ্যাপ নম্বর চালু করেছে। নম্বরটি হল- ৭২১৭৭৩৫৩৭২।

লকডাউন চলাকালীন গার্হস্থ হিংসার কয়েকটি ঘটনা জাতীয় মহিলা কমিশন জানিয়েছে। একটি মেয়ে অভিযোগ করেছে যে তার বাবা-মা জবরদস্তি তাকে বিয়ে করতে বাধ্য করে। অন্য একটি মামলায় ত্রিপুরার এক ব্যক্তি কমিশনের কাছে অভিযোগ করেন যে তার বোনকে শ্বশুরবাড়িতে শারীরিকভাবে নির্যাতন করা হচ্ছে এবং লকডাউনের কারণে সেখান থেকে সে চলে আসতে পারছে‌ না। । জাতীয় মহিলা কমিশনের উদ্যোগে পুলিশ তাকে উদ্ধার করে।

এপ্রিলের প্রথম দিকে জাতীয় মহিলা কমিশনের প্রধান রেখা শর্মা জানিয়ে ছিলেন ২১ দিনের লকডাউনে গার্হস্থ্য হিংসার পরিমাণ বেড়েছে প্রায় দ্বিগুণ। সবথেকে বেশি অভিযোগ জমা পড়ছে উত্তর ভারত থেকে, বিশেষত পঞ্জাব থেকে।

দেশব্যাপী গার্হস্থ্য হিংসার ঘটনার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে ইতিমধ্যেই একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছে। মহিলাদের সুরক্ষার দাবিতেই এই মামলা করা হয়। বক্তব্য শুনে দিল্লি হাইকোর্ট গোটা বিষয়টি লিখিত আকারে জমা দেওয়ার নির্দেশ দিয়েছে। এই লিখিত অভিযোগ জমা পড়বে কেন্দ্রীয় মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রক, জাতীয় মহিলা কমিশন ও দিল্লি সরকারের কাছে।

তবে এপ্রিল মাসে শুধু গার্হস্থ্য হিংসাই নয়, ৮০০টি নারী নির্যাতনের অভিযোগও জমা পড়েছে কমিশনের কাছে। এর মধ্যে ৪০ শতাংশই গার্হস্থ্য হিংসার খবর। এছাড়াও কমিশন সূত্রে খবর বাড়ছে সাইবার ক্রাইমের সংখ্যাও। এপ্রিল মাসে ৫৪টি সাইবার ক্রাইমের অভিযোগ জমা পড়েছে। মার্চ মাসে এর সংখ্যা ছিল ৩৭। ফেব্রুয়ারি মাসে ২১টি সাইবার ক্রাইমের ঘটনা ঘটে বলে পরিসংখ্যান জানাচ্ছে।

Proshno Onek II First Episode II Kolorob TV