কলকাতা:  আবারও লকডাউনের দিন বদল রাজ্য সরকারের। আগামী ২৮ অগাস্ট রাজ্যে লকডাউন থাকছে না। বুধবার নবান্নের তরফে লকডাউন নিয়ে নতুন একটি নির্দেশিকা জারি করা হয়। মুখ্যসচিব রাজীব সিনহা নয়া এই নির্দেশিকা জারি করেছেন। এর আগে ২৭ ও ২৮ অগাস্ট রাজ্যে লকডাউন থাকবে বলে ঘোষণা করা হয়।

নবান্ন সূত্রের খবর, ২৮ অগাস্ট লকডাউন হলে টানা ৫ দিন ব্যাংক বন্ধ। টানা পাঁচদিন ব্যাংক বন্ধ থাকলে নানারকম সমস্যা হতে পারে। এটিএমগুলি ড্রাই হয়ে যাওয়ার আশঙ্কা থাকবে। এর জেরে সাধারণ মানুষের ভোগান্তি বাড়বে। ফলে, টানা ৫ দিন ব্যাংক বন্ধ থাকার কারণে দিন বদল করা হল। আপাতত ২০, ২১, ২৭ ও ৩১ অগাস্ট রাজ্যে পূর্ণ লকডাউন হচ্ছে।

যে বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে নবান্নের তরফে তাতে এটাই বোঝা যায়। তবে গত দফায় একাধিকবার লকডাউনের দিন পরিবর্তন করা হয়েছে। প্রথমে ১০দিন কড়া লকডাউনের কথা জানিয়ে ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর গণেশ পুজো সহ একাধিক পার্বন থাকায় সেই দিন পরিবর্তন করা হয়। এরপর একাধিকবার বদল হয় লকডাউনের সময়। আজ বুধবার ফের বদল ঘটল লকডাউনের দিনের।

রাজ্য প্রশাসনের এহেন পদক্ষেপকে কড়া সমালোচনা করেছেন বিজেপি নেতা রাহুল সিনহা। তিনি বলেছেন, সরকারের সত্যি কথা বলার সাহস নেই। ৫ বার পরিবর্তন করেও সরকার দেখতে পায়নি ৫ দিন ব্যাংক বন্ধ।

বিজেপি নেতার দাবি, ২৮ তারিখ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবস, ২৯ তারিখ মহরম, তাঁর আগের দিন লকডাউন কীকরে করবে? রাজ্য সরকার করোনা পরিস্থিতিতেও রাজনৈতিক ও সাম্প্রদায়িক স্বার্থসিদ্ধির স্বার্থে লকডাউনের দিন পরিবর্তন করছে, চাঞ্চল্যকর দাবি বিজেপি নেতা রাহুল সিনহার।

অন্যদিকে, করোনা অতি সক্রিয় এমন ৬ শহর থেকে কলকাতা বিমানবন্দরে ৩১ অগস্ট অবধি আসবে না কোনও বিমান। আগের নির্দেশিকার সময় সীমা বাড়ানো হল নতুন নির্দেশে।

এই শহরের তালিকায় রয়েছে, দিল্লি, মুম্বই, পুণে, বেঙ্গালুরু, চেন্নাই, আহমেদাবাদও। রাজ্যের মধ্যে কলকাতায় করোনা সংক্রমণ রয়েছে শীর্ষে। সেই সঙ্ক্রমণে লাগাম টানতেই করোনায় অতি সক্রিয় শহরগুলি থেকে কলকাতায় উড়ানের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করা হয়।

এর আগে এই নির্দেশিকা বহাল ছিল ৬ থেকে ১৯ জুলাইয়ের মধ্যে। পরে সেই সময়সীমার মেয়াদ বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হয়। এরপরে আবার ১৫ অগস্ট পর্যন্ত ছয় শহর থেকে কলকাতায় উড়ান বন্ধ করা হয়। জানানো হয়, এই শহরগুলিতে সর্বাধিক সংক্রমণের ঘটনা ধরা পড়েছে। এরপরে ফের নির্দেশিকা বদলে বলা হল ৩১ অগস্ট অবধি এই করোনা হটস্পট শহর থেকে কলকাতায় আসবে না বিমান।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও