প্রতীকী ছবি

লখনউ: পশ্চিমবঙ্গের পর এবার একই রাস্তায় হাঁটতে চলেছে যোগী রাজ্য উত্তরপ্রদেশ। করোনার বাড়বাড়ন্ত রুখতে শুক্রবার রাত ১০ টা থেকে শুরু হচ্ছে লকডাউন। চলবে সোমবার সকাল অবধি। এই লকডাউনের মধ্যে কেবলমাত্র প্রয়োজনীয় কাজের ক্ষেত্রে ছাড় মিলবে।

সরকারী ও বেসরকারী অফিস,নিত্য প্রয়োজনীয় না এমন দোকান, মল এবং রেস্তোঁরাগুলি বন্ধ থাকবে। পাশাপাশি গণপরিবহও থাকবে বন্ধ। সোমবার সকাল ১০ টায় লকডাউন তুলে নেওয়া হবে বলে জানিয়েছে যোগী সরকার।

যদিও সরকারের তরফে ট্রেনগুলিকে রাজ্যে আসতে অনুমতি দেওয়া হয়েছে। আগত যাত্রীরা বিশেষ বাসে করে বাড়ি ফিরতে পারবেন। এছাড়া গ্রামীণ অঞ্চলে কারখানাগুলিতে কাজের অনুমতি রয়েছে। রাস্তা ও এক্সপ্রেসওয়েতেও কাজ চলবে।

উল্লেখ্য, উত্তর প্রদেশেও দিনে দিনে বাড়ছে সংক্রমণ। এখন পর্যন্ত যোগীরাজ্যে মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৩০,০০০। এর মধ্যে ৮৪৫ জনের মৃত্যু হয়েছে। ২০,০০০ মানুষ সেরে উঠেছে।

গত সপ্তাহে, করোনভাইরাস পরিস্থিতি পর্যালোচনা করতে দিল্লি, হরিয়ানা এবং উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীদের সাথে বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে আরও বেশি করে করোনা পরীক্ষার দিকে মন দিতে বলেন।

অন্যদিকে রবিবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ‘বন মহোৎসব নামে একটি অনুষ্ঠানে যোগ দেন। সেখানে তিনি বলেন, করোনভাইরাস সুরক্ষা ব্যবস্থা মেনে কীভাবে বড় ইভেন্টগুলি অনুষ্ঠিত হতে পারে এটা তাঁরই একটা দৃষ্টান্ত।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ