তেহরান: করোনা পরিস্থিতি মোকাবেলায় আগামী শনিবার থেকে রাজধানী তেহরানসহ ১৫০টি শহরে লক ডাউন কার্যকর করার ঘোষণা দিয়েছে ইরান সরকার।

এদিকে আবার মঙ্গলবার থেকে ‌‌র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের উদ্বোধন করা হয়েছে। এই কিটের সাহায্যে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যে করোনা রোগী শনাক্ত করা সম্ভব হবে।

ব্যাপক সংখ্যায় এই কিট উৎপাদনের কাজও শুরু করেছে ইরান। আজ র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিটের উদ্বোধনের পর রাজধানী তেহরানের করোনা মোকাবিলা বিষয়ক টাস্কফোর্সের প্রধান আলি রেজা দাবি করেন, র‍্যাপিড অ্যান্টিজেন টেস্ট কিট তৈরির মাধ্যমে ইরান বিশ্বের শীর্ষ পাঁচ দেশের তালিকায় স্থান করে নিয়েছে ।

তিনি আরও জানান, বিশ্বে আমেরিকা, চিন, দক্ষিণ কোরিয়া ও ব্রিটেনের কাছেই কেবল এই প্রযুক্তি ছিল। এখন ইরানও তা অর্জন করেছে। এ কারণে ওই চার দেশের নামের পাশে এখন ইরানের নামও উচ্চারিত হবে। ইরানের তৈরি এই টেস্ট কিট তেহরানের পাস্তুর ইন্সটিটিউটের তত্ত্বাবধানে সব ধরণের প্রক্রিয়া সম্পন্ন করে অনুমোদন পেয়েছে বলে তিনি জানিয়েছেন।

এদিকে, ইরানে করোনাভাইরাসে মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় করোনায় ৪৮২ জনের মৃত্যু হয়।একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও ১৩ হাজার ৩৫২ জন। এই পরিস্থিতি মোকাবেলা করতে লকডাউন শুরু করার পথে যাচ্ছে ইরান।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনাকালে বিনোদন দুনিয়ায় কী পরিবর্তন? জানাচ্ছেন, চলচ্চিত্র সমালোচক রত্নোত্তমা সেনগুপ্ত I