নয়াদিল্লি: ১৭ মে পর্যন্ত ভারতে জারি থাকবে সম্পূর্ণ লকডাউন। বন্ধ থাকবে বিমান পরিষেবা, ট্রেন, আন্তঃরাজ্য বাস চলাচল। তবে বিভিন্ন ক্ষেত্রে কিছু নিয়ম শিথিল করা হয়েছে।

বেসরকারি অফিসের ক্ষেত্রে ৩৩ শতাংশ কর্মী উপস্থিত থাকতে পারবেন। বাকিদের বাড়ি থেকেই কাজ করতে হবে।

সরকারি অফিসের ক্ষেত্রে শীর্ষ আধিকারিকেরা উপস্থিত থাকবেন। ডেপুটি সেক্রেটারি স্তরের ও উপরের আধিকারিকদের উপস্থিত থাকতে হবে। আর বাকি কর্মীদের এক তৃতীয়াংশ অফিসে উপস্থিত থাকবে।

রেড জোনে যেসব ক্ষেত্রে ছাড় দেওয়া হয়েছে সেগুলি হল, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া, আইটি, ডেটা ও কল সেন্টার, কোল্ড স্টোরেজ, ওয়্যার হাউস সার্ভিস, প্রাইভেট সিকিউরিটি।

অরেঞ্জ জোনে ট্যাক্সি ও ক্যাব চালানো যাবে, তবে তাতে চালক ছাড়া আর একজন উঠতে পারবে। এক জেলা থেকে অন্য জেলায় গাড়ি চালানোর ক্ষেত্রে চালক ছাড়া আর দু’জন উঠতে পারবেন।

গ্রিন জোনে আলাদ করে কোনও নিষেধাজ্ঞা নেই। বুস ও বাস ডিপোগুলি অর্ধেক লোক নিয়ে কাজ করতে পারবে।

সন্ধে ৭টা থেকে সকাল ৭টা পর্যন্ত কোনও রকমের যাতায়াত বন্ধ এলাকায়। প্রবীণ নাগরিক অর্থাৎ ৬৫ বছর বয়স্ক যাঁরা তাঁদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

শুক্রবার থেকেই এই নিয়মগুলি লাগু হচ্ছে। জোনভিত্তিক নিয়ম বরাদ্দ করা হয়েছে।

অন্যদিকে, জানা যাচ্ছে, শর্ত সাপেক্ষে মদের দোকান খোলার উপর ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে এই ছাত্রপত্র দেওয়া হয়েছে শুধুমাত্র গ্রিন জোনে থাকা জেলাগুলির জন্যেই। স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে এই বিষয়ে নির্দিষ্ট করে দেওয়া হয়েছে বলে জানাচ্ছে সংবাদসংসংস্থা এএনআই। প্রকাশিত সংবাদ অনুযায়ী, মদের দোকান এবং পানের দোকান খোলা যাবে এবার থেকে। অবশ্য গ্রিন জোনে। শুধু তাই নয়, শর্ত সাপেক্ষে মদের দোকান এবং পানের দোকান খোলার কথা বলা হয়েছে।

সংবাদসংস্থা জানাচ্ছে, মদের দোকানে যাতে ভিড় না হয় সেটা অবশ্যই দোকানদারকে নিশ্চিত করতে হবে বলে নির্দেশিকাতে জানানো হয়েছে। পাশাপাশি আরও বলা হয়েছে যে, দোকানদারকে অবশ্যই নিশ্চিত করতে হবে যে পরস্পরের মধ্যে যে অবশ্যই ছয় ফুটের দূরত্ব বজায় থাকে। শুধু তাই নয়, একই সঙ্গে যেন পাঁচজনের বেশি দোকানের সামনে কেউ ভিড় না করে সেই বিষয়টিকেও লক্ষ্য রাখতে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানাচ্ছে ওই সংবাদমাধ্যম। মদ এবং পানের দোকানকে অবশ্যই এই নিয়ম মানলেই দোকান খোলার ছাত্রপত্র দেওয়া হতে পারে বলে জানাচ্ছে মন্ত্রক।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ