কলকাতা: সোমবার বিকেল থেকেই লকডাউন কলকাতা সহ রাজ্যে। আপাতত আগামী চারদিন এই লকডাউন অবস্থা জারি থাকবে। এরই মধ্যে এই লকডাউনের প্রভাব পড়তে চলেছে ব্যাঙ্ক পরিষেবার ওপরেও। তবে রাজ্যের ঘোষণা অনুযায়ী, ব্যাঙ্ক ও এটিএমে এই লকডাউনের প্রভাব পড়বে না।

তবে আইবিআই (ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন) ঘোষণা করেছে, করোনা আতঙ্কে চালু থাকবে শুধু শুধুমাত্র জরুরি পরিষেবা। টাকা জমা দেওয়া ও তোলা, চেক জমা দেওয়া, এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো এবং সরকারি লেনদেন এই চারটি জরুরি পরিষেবা চালু রাখার কথা ঘোষণা করা হয়েছে আইবিআই-এর তরফে।

আইবিএ প্রধান সুনীল মেহতা জানিয়েছেন, খুব প্রয়োজন না থাকলে গ্রাহকদের ব্যাঙ্কে না যাওয়াই উচিৎ। তবে সব এটিএম কাজ করবে বলে জানা গিয়েছে। এছাড়া, অনলাইনে যাবতীয় পরিষেবা মিলবে বলে জানানো হয়েছে। অনলাইন পরিষেবা সচল রাখতে ২৪ ঘণ্টাই ব্যাঙ্কের কাজ চলবে বলে জানানো হয়েছে।

করোনার প্রেক্ষিতে এক বিশেষ সিদ্ধান্ত নিয়েছে। ব্যবসা-বাণিজ্যর ক্ষতি কমাতে জরুরি ভিত্তিতে বিশেষ ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে নহু মানুষের উপকার হবে বলে মনে করা হচ্ছে।

অন্যদিকে করোনার বর্তমানে ভারতে ৩৯৬ জন আক্রান্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৭ জনের। পাশাপাশি এরাজ্যেও আক্রান্ত হয়েছেন ৭ জন। সব মিলিয়ে বর্তমানে ভয়ঙ্কর পরিস্থিতির দিকে এগোচ্ছে দেশ।