লন্ডন: খেতাব নিশ্চিত হওয়ার পর থেকে লিভারপুল শিবিরকে যেন আত্মতুষ্টি গ্রাস করেছে। খানিকটা সেই কারণেই রেকর্ড পয়েন্ট সংগ্রহ করে চ্যাম্পিয়নের স্বাদ পাওয়া অধরা রইল তাঁদের। ২০১৭-১৮ মরশুমে ১০০ পয়েন্ট সংগ্রহ করে ইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল ম্যাঞ্চেস্টার সিটি। লিভারপুল যে গতিতে এগোচ্ছিল তাতে সিটির সেই রেকর্ড ছুঁয়ে কিংবা তাঁদের টপকে অনায়াসে নতুন রেকর্ড গড়তে পারত তাঁরা। কিন্তু সাত ম্যাচ বাকি থাকতে খেতাব নিশ্চিত হওয়ায় পর থেকেই ধারাবাহিকতার অভাব রেডস’দের খেলায়।

সিটির বিরুদ্ধে হার, ঘরের মাঠে বার্নলের বিরুদ্ধে পয়েন্ট নষ্টের পর এবার আর্সেনালের কাছে হেরে রেকর্ড পয়েন্ট সংগ্রহ করার সুযোগ হাতছাড়া চ্যাম্পিয়ন লিভারপুলের। বাকি দু’ম্যাচে জিতলেও ৯৯ পয়েন্টের বেশি সংগ্রহ করা সম্ভব নয় ক্লপের ছেলেদের পক্ষে। ব্রিটনের বিরুদ্ধে পয়েন্ট খুঁইয়ে সবক’টি হোম ম্যাচে জিতে চ্যাম্পিয়নের সুযোগ হাতছাড়া হয়েছিল গত ম্যাচেই। তবু রেকর্ড পয়েন্টের পথ খোলা ছিল সালাহদের সামনে। আর সেজন্য শেষ তিন ম্যাচের সবক’টি জিততে হত তাঁদের। দু’টি জয় এবং একটি ড্র’য়ে নিদেনপক্ষে সিটিকে ছোঁয়া সম্ভব হত লিভারপুলের পক্ষে।

বুধবার এমিরেটসে আর্সেনালের কাছে হেরে সেই সুযোগটাও ফসকে গেল। গানার্সদের কাছে এদিন ১-২ গোলে পরাজিত হল রেডস’রা। যদিও ম্যাচে এদিন প্রথমে গোল করে এগিয়ে গিয়েছিল লিভারপুলই। রবার্টসনের পাস থেকে চ্যাম্পিয়নদের এগিয়ে দেন মানে। দশ মিনিট আগে ভাগ্য সুপ্রসন্ন থাকলে আরও একটি গোল যোগ হতে পারত লিভারপুলের খাতায়। গোলরক্ষক মার্টিনেজকে ধাওয়া করে তাঁর ক্লিয়ারেন্স প্রায় গোলে ঠেলে দিয়েছিলেন ফিরমিনো। কিন্তু অল্পের জন্য তা পোস্টে লেগে প্রতিহত হয়। যাইহোক, মানের গোলে রেকর্ড পয়েন্টের হাতছানি ফের মাথাচাড়া দিয়ে ওঠে।

কিন্তু ৩২ মিনিটে চরমতম ভুল করে বসেন বিশ্বসেরা ডিফেন্ডার ভার্জিল ভ্যান ডাইক। তাঁর উদাসীনতার সুযোগ নিয়ে ল্যাকাজেত্তের জন্য বল সাজিয়ে দেন নেলসন। লিভারপুল দুর্গের শেষ প্রহরী অ্যালিসন বেকারকে পরাস্ত করে আর্সেনালকে সমতায় ফেরান ফরাসি স্ট্রাইকার। প্রথমার্ধ শেষ হওয়ার এক মিনিট আগে ফের একবার লিভারপুল রক্ষণে গলদের সুযোগ নেয় আর্সেনাল। এক্ষেত্রে অ্যালিসনের ক্লিয়ারেন্স ধাওয়া করে বল ছিনিয়ে নেন ল্যাকাজেত্তে এবং তা সাজিয়ে দেন নেলসনের জন্য। গোলের সামনে বল পেয়ে তা নিশানায় রাখতে ভুল করেননি নেলসন। ওখানেই নির্ধারিত হয়ে যায় ম্যাচের ভাগ্য।

দ্বিতীয়ার্ধে কোনও দলই আর কোনও গোল করতে পারেনি। ঘরের মাঠে তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে গানার্সরা। হারের ফলে ৩৬ ম্যাচে ৯৩ পয়েন্টেই দাঁড়িয়ে রইল লিভারপুল। আর ম্যাচ জিতেও অবস্থার কোনও পরিবর্তন হল না আর্সেনালের। ৩৬ ম্যাচে ৫৩ পয়েন্ট নিয়ে ন’য়েই রইল আর্তেতার দল।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ