সাউদ্যাম্পটন: টানা দু’ ম্যাচ পয়েন্ট হারিয়ে বছর শেষ করার পর বছরের শুরুতেই হার লিভারপুলের৷ ইংলিশ প্রিমিয়র লিগে সোমবার সাউদ্যাম্পটনের কাছে হেরে বছর শুরু করল ‘দ্য রেডস’।

অ্যাওয়ে ম্যাচে ১-০ ব্যবধানে হারে ইয়ুর্গেন ক্লপের দল। সাউদ্যাম্পটনের হয়ে একমাত্র গোলটি করেন লিভারপুল ফরোয়ার্ড ড্যানি ইঙ্গস। ম্যাচ শেষ চোখে জল এসে যায় সাউদ্যাম্পটন কোচের৷ মাটিতে হাঁটু গেড়ে বস পড়েন তিনি৷

টানা দু’ ম্যাচে পয়েন্ট হারিয়ে বছরের শেষটা বাজে হয়েছিল লিভারপুলের। নতুন বছরের শুরুটা আরও খারাপ হল গতবারের চ্যাম্পিয়নদের৷ প্রিমিয়র লিগে সাউদ্যাম্পটনের বিরুদ্ধে টানা ছ’টি ম্যাচে জয়ের পর হারের তেতো স্বাদ পেল লিভারপুল। গত রাউন্ডে নিউক্যাসল ইউনাইটেডের বিরুদ্ধে গোলশূন্য এবং তার আগে ওয়েস্ট ব্রমউইচ অ্যালবিয়নের সঙ্গে ১-১ ড্র করেছিল ইয়ুর্গেন ক্লপের দল৷

আর বছরের শুরুতেই হেরে বসল লিগ শীর্ষে থাকা লিভারপুল৷ ম্যাচের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় সাউদ্যাম্পটন। জেমস ওয়ার্ড-প্রাউসের ফ্রি-কিক ক্লিয়ার করতে গিয়ে বল মিস করেন ট্রেন্ট অ্যালেকজ্যান্ডার-আর্নল্ড। ডি-বক্সে বল পেয়ে দূরের পোস্ট দিয়ে গোল করেন ইঙ্গস। প্রিমিয়র লিগে ইংলিশ ফরোয়ার্ডের এটি গোলের হাফ-সেঞ্চুরি।

পাঁচ মিনিটে প্রথম সুযোগ পেয়েছিল লিভারপুল৷ সাউথ্যাম্পটনের বিরুদ্ধে আগের ছ’টি লিগ ম্যাচে ১৭টি গোল করেছিল ইয়ুর্গেন ক্লপের দল। কিন্তু এদিন প্রথম সুযোগ কাজে লাগাতে পারেননি ‘দ্য রেডস’৷ ডান দিক থেকে মহম্মদ সালাহের পাস ডি-বক্সে পায় রবের্তো ফিরমিনো। কিন্তু বাইরে মেরে হতাশ করেন এই ব্রাজিলিয়ান ফরোয়ার্ড।

ম্যাচের ১১ মিনিটে সমতা ফেরানোর সুযোগ ছিল লিভারপুলের সামনে। অ্যালেকজ্যান্ডার-আর্নল্ডের ক্রসে সাদিও মানের হেড ফেরান ডিফেন্ডার কাইল ওয়াকার-পিটার্স। ৩৪ মিনিটে ডি-বক্সের সামনে থেকে উড়িয়ে মারেন সেনেগালের ফরোয়ার্ড। বিরতির আগে সুবর্ণ সুযোগ পান সালাহ। বাঁ-দিক থেকে মানের ক্রসে ছ’ গজ বক্সের সামনে থেকে মিশরের এই ফরোয়ার্ডের হেড উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। প্রথমার্ধে গোলের উদেশে মোট ছ’টি শট নিলেও একটিও গোলে রাখতে পারেনি লিভারপুল৷

দ্বিতীয়ার্ধেও একের পর এক আক্রমণ করে যায় চ্যাম্পিয়নরা। ৫৭ মিনিটে কাছ থেকে মানের নেওয়া শট ব্লক করেন ডিফেন্ডার জ্যাক স্টিভেন্স। ৭৫ মিনিটে লক্ষ্যে প্রথম শট নেয় লিভারপুল৷ তবে প্রতিপক্ষ গোলরক্ষককে পরীক্ষায় ফেলতে পারেনি, মানের শট সহজেই ধরে ফেলেন তিনি। ম্যাচের অতিরিক্ত সময়ে কর্নারে মানের হেড উড়ে গেলে মরশুমে দ্বিতীয় ম্যাচ হেরে হতাশায় মাঠ ছাড়ে চ্যাম্পিয়নরা।

তবে এই হারের পরেও ১৭ ম্যাচে ৩৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে লিভারপুল। এক ম্যাচ কম খেলে সমান পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড। আর ১৭ ম্যাচে আটটি জিতে ও পাঁচ ড্র করে ২৯ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থান উঠে এল সাউদ্যাম্পটন।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।