লন্ডন: থামানো যাচ্ছে না জুর্গেন ক্লপের দলকে। গতবার খেতাব হাতছাড়া হয়েছিল অল্পের জন্য, তাই এবার প্রতিপক্ষকে কোনওরকম সুযোগ দিতে রাজি নয় দ্য রেডস’রা। অ্যাওয়ে ম্যাচে ক্রিস্টাল প্যালেস কঠিন প্রতিদ্বন্দ্বীতা ছুঁড়ে দিতে পারে বলে ম্যাচের আগে সতর্ক করেছিলেন ক্লপ। ম্যাচে হলও তাই। ঘরের মাঠে দারুণ লড়াই করল ক্রিস্টাল প্যালেস। কিন্তু শক্তিশালী লিভারপুলের কাছে হেরে বসল তারা। পিছিয়ে পড়ে ম্যাচে ফিরেও ১-২ গোলে লিভারপুলের কাছে হারতে হল ক্রিস্টাল প্যালেসকে।

লিভারপুলের হয়ে দু’টি গোল সাদিও মানে ও রবার্তো ফিরমিনোর। এই জয়ের ফলে ১৩টি ম্যাচের ১২টি’তে জয়লাভ করে দ্বিতীয়স্থানে থাকা লেস্টার সিটির চেয়ে ৮ পয়েন্টের ব্যবধান বজায় রাখল শীর্ষস্থানে থাকা লিভারপুল। দ্বিতীয়ার্ধে ৪৯ মিনিটে লিভারপুলের প্রথম গোলের আগে যদিও ম্যাচে এদিন প্রথম জালে বল জড়িয়েছিল ক্রিস্টাল প্যালেসই। তবে দুরন্ত হেডারে জেমস টমকিন্সের গোল ভিএআরের সাহায্য নিয়ে বাতিল করেন রেফারি। কারণ রিপ্লেতে দেখা যায় লিভারপুলের এক ডিফেন্ডারকে ধাক্কা দিয়ে সেই গোলের পথ তৈরি করেন টমকিন্স।

সেযাত্রায় রক্ষা পাওয়া ইউরোপ চ্যাম্পিয়নরা দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে এগিয়ে যায়। ৪৯ মিনিটে বাঁ-দিক থেকে ভেসে আসা নির্বিষ ক্রস বিপক্ষ ডিফেন্ডারদের গাফিলতির সুযোগে জমা পড়ে মানের আস্তানায়। সেই বল রিসিভ করে বাঁ-পায়ের ভলিতে জালে জড়িয়ে দেন সেনেগাল ফুটবলার। যদিও দুরন্ত টিমগেমের ফল হিসেবে সমতাসূচক গোল পেয়ে যায় ক্রিস্টাল প্যালেস। ৮২ মিনিটে উইলফ্রেড জাহার গোলে লড়াইয়ে ফিরে আসে তারা। চলতি প্রিমিয়র লিগে দ্বিতীয়বারের জন্য পয়েন্ট নষ্টের ভ্রুকুটি গ্রাস করে লিভারপুল শিবিরে। কিন্তু মাত্র তিন মিনিটের মধ্যে ফের খেলার পটপরিবর্তন।

কর্নার থেকে প্রতিহত হওয়া বল প্রতিপক্ষ বক্সে পায়ের জঙ্গলের মধ্যেই জালে রাখেন লিভারপুলের ব্রাজিলিয়ান স্ট্রাইকার রবার্তো ফিরমিনো। বাকি সময়ে হোম টিমে পক্ষে আর ম্যাচে ফিরে আসা সম্ভব হয়নি। উত্তেজক ম্যাচে ২-১ গোলে জয় নিয়েই মাঠ ছাড়ে ক্লপের দল। এই নিয়ে প্রিমিয়র লিগে টানা ৩০ ম্যাচে অপরাজিত লিভারপুল। ১৩ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের মগডালে মানেরা।

অন্য ম্যাচে এগিয়ে গিয়েও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ম্যাঞ্চেস্টার সিটির কাছে হেরে বসল চেলসি। প্রথমার্ধেই এই নিশ্চিত হয়ে যায় খেলার ফলাফল। ২১ মিনিটে এনগোলো কান্তের গোলে ‘দ্য ব্লুজ’ এগিয়ে গেলেও ২৯ মিনিটে দি ব্রুয়েনা ও ৩৭ মিনিটে রিয়াদ মাহরেজের গোলে জয় নিশ্চিত হয় পেপ গুয়ার্দিওলার দলের। পাশাপাশি ব্রিটনকে ২-০ গোলে হারিয়ে চলতি প্রিমিয়র লিগে দুরন্ত ফর্ম অব্যাহত রেখেছে লেস্টার সিটি।