12:02:01 রাম লাল্লার মন্দিরের সামনে সষ্টাঙ্গে প্রণাম করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। মন্দিরে ঢুকে রাম লাল্লার আরতি করলেন তিনি, দিলেন দক্ষিণা।

11:54:10 হনুমানগড়ি মন্দিরে আরতি করলেন প্রধানমন্ত্রী। তাঁকে পরানো হল রূপোর মুকুট।

11:35:20 হেলিকপ্টার থেকে নামলেন মোদী। সোশ্যাল ডিসট্যান্স বজায় রেখে তাঁজে স্বাগত জানালেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এখান থেকেই হনুমানগড়ি মন্দিরের উদ্দেশ্যে রওনা দেবেন মোদী।

11:25:19 হেলিকপ্টারে অযোধ্যা পৌচ্ছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

10:49:49 মহন্ত নৃত্য গোপাল দাস রওনা দিলেন অনুষ্ঠান মঞ্চের উদ্দেশ্যে। তাঁর সঙ্গে রয়েছে বিশেষ শিলা। তাঁর গাড়ির চারপাশে উঠছে জয় শ্রী রাম ধ্বনি।

10:20:07- ভূমি পুজোর প্রস্তুতি চলছে জোর কদমে।

10:19:11- অযোধ্যা পৌঁছে গেলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। পৌঁছে গিয়েছেন উত্তরপ্রদেশের গর্ভেনর আনন্দি ব্যান প্যাটেল।

09:59:30- অযোধ্যার অস্থায়ী মন্দিরে সেজে উঠেছেন রামলালা। নির্ধারিত সময়ে মন্দিরে রামলালার বিশেষ পুজো করবেন প্রধানমন্ত্রী।

09:45:20-  আর কিছুক্ষণের মধ্যেই পৌঁছবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর তার আগে স্যানিটাইজ করা হল অযোধ্যার হনুমানগড়ি মন্দির। বেলা সাড়ে ১২টায় করবেন রামমন্দিরের ভূমিপুজোর উদ্বোধন, ভিত্তিপ্রস্তর স্থাপন।

09:45:12— অযোধ্যার যেন রূপটাই বদলে গিয়েছে। গোটা অযোধ্যাই যেন সেজে উঠেছে কোনও পীতাম্বরী বধূর সাজে। সারা অযোধ্যাকে হলুদ করে দেওয়া হয়েছে। চারিদিকে হলুদ দেওয়াল, ফুলের মালা ঝুলছে।

আর মাত্র কয়েক ঘন্টার অপেক্ষা। ঐতিহাসিক রামমন্দিরের ভুমি পুজো। বেলা সাড়ে বারোটা নাগাদ অযোধ্যায় বহু প্রতীক্ষিত রামমন্দিরের ভূমিপুজোর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আর সে লক্ষ্যেই অযোধ্যার উদ্দেশ্যে রওনা হলেন প্রধানমন্ত্রী। ধুতি এবং তসরের পঞ্জাবি পড়ে যাচ্ছেন তিনি।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও