নয়াদিল্লি:দেশের‌ অর্থনীতির বেহাল দশা। বিভিন্ন অর্থনৈতিক সূচক তেমনই ইঙ্গিত দিচ্ছে ৷ বিভিন্ন শিল্পে খারাপ অবস্থা নিয়ে ইতিমধ্যেই আলোচনা শুরু হয়েছে৷ কিন্তু সেদিক দিয়ে মদের বাজার বেশ ভাল৷ এখনও পর্যন্ত দেশে মদ বিক্রি কমেনি বরং উত্তরোত্তর বেড়েই যাচ্ছে।

সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, ২০২২ সালের মধ্যে অর্থাৎ আগামী তিন বছরে এ দেশে মদ বিক্রির পরিমাণ তিনগুণ বাড়তে পারে। ২০১৮ সালে মদ বিক্রির পরিমাণ ছিল ৫.‌৯৪ বিলিয়ন লিটার, সেখানে তিন বছর বাদে অংকটা বেড়ে গিয়ে দাঁড়াবে ১৬.‌৮ বিলিয়ন লিটার। পহলে ইন্ডিয়া ফাউন্ডেশন নামে এক সংস্থার করা সমীক্ষায় এমন তথ্য উঠে এসেছে।

তবে কেন্দ্রীয় সরকার যতই দাবি করুক, ইজ অব ডুয়িং বিজনেস অর্থাৎ ব্যবসার পরিবেশ এদেশে ভাল কিন্তু এই সমীক্ষায় ভিন্ন কথা বলছে ৷ কারণ সমীক্ষায় মনে করানো হয়েছে, মদ বিক্রি বা এই সংক্রান্ত ব্যবসার ক্ষেত্রে প্রধান বাধা হল সরকারের বিভিন্ন ধরনের নিয়ম। অর্থাৎ লাল ফিতের ফাঁসের জেরে আয় বাড়ছে না বিক্রেতাদের।

সমীক্ষাটিতে উল্লেখ করা হয়েছে, সরকার সবচেয়ে বেশি কর আদায় করে মদ শিল্প থেকেই। মনে করা হচ্ছে, গত বছরের তুলনায় চলতি আর্থিক বছরে আরও বেশি কর আদায় করতে পারে সরকার। যা প্রায় ১৫ শতাংশ বেশি। তবুও অন্যান্য শিল্পের মতো সরকার এই ক্ষেত্রে তেমন কোনও সুযোগ সুবিধা দেয় না। শুধু তাই নয়, এই সমীক্ষায় জানানো হয়েছে, প্রত্যেকটি রাজ্যেশুধু করের পরিমাণই আলাদা নয়, মদ বিক্রি করার নিয়মও ভিন্ন। এজন্য ব্যবসায়ীদের অনেক সময়ই সমস্যার মুখে পড়তে হয়। এই সব সমস্যা নতুন নয়, বহুদিন ধরেই চলে আসছে ৷