চণ্ডীগড়: বিয়ের অনুষ্ঠানের সময় মদ-এর ক্ষেত্রে নিষেধাজ্ঞা তুলল চণ্ডীগড় প্রশাসন। বুধবার এই ঘোষণা করা হয়। তবে বারগুলি এখনও বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, যদি আবগারি বিভাগের পক্ষ থেকে নির্দিষ্ট অনুমতি নেওয়া থাকে, তবে বিয়ের অনুষ্ঠানে অ্যালকোহলযুক্ত পানীয় প্রদানের অনুমতি দেওয়া হবে। পাশাপাশি জানানো হয়েছে আনলক ২ এর নির্দেশ চন্ডীগড়ে গ্রহণ করা হয়েছে।

চণ্ডীগড় প্রশাসনের পক্ষ থেকে দু’চাকার গাড়িতে করে দু’জন এবং গাড়িতে চারজন সওয়ারিকে যাওয়ার অনুমতিও দিয়েছে। অটোর ক্ষেত্রে চালক সহ মোট ৩ জনকে ওঠার অনুমতি দিয়েছে। চালকদের অবশ্যই মাস্ক পড়ে থাকতে বলা হয়েছে, এবং কিছু সময় অন্তর স্যানিটাইজার ব্যবহার করতে বলা হয়েছে। আন্তঃরাষ্ট্রীয় বাস পরিষেবাগুলি পরবর্তী নির্দেশ না হওয়া পর্যন্ত স্থগিত রাখার কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সকাল দশটা থেকে রাত নটা পর্যন্ত দোকান ও রেস্তোঁরা খোলা রাখার অনুমতি দেওয়া হয়েছে। রাত ১০ টা থেকে সকাল ৫ টা অবধি জারি থাকছে নাইট কার্ফু। সেক্ষেত্রে কল সেন্টার এবং কারখানাগুলিতে নাইট শিফটের অনুমতি রয়েছে, তবে শর্ত থাকছে নাইট কার্ফুর সময় বাইরে বেরোনো যাবে না।

অন্যদিকে দেশে করোনা আক্রান্তের সংখ্যা পেরিয়ে গেল ৬ লক্ষ। মহারাষ্ট্র, তামিলনাডু, দিল্লিতে হু হু করে সংক্রমণের জেরেই লাফিয়ে বাড়ছে সংক্রমণ। বুধবার রাতের পরিসংখ্যান অনুযায়ী দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৬ লক্ষ ৩২ জন। যা কিনা রাশিয়ার থেকে মাত্র ৫০ হাজার পিছনে। উল্লেখ্য, আমেরিকা ও ব্রাজিলের পরেই তৃতীয় স্থানে নাম রয়েছে রাশিয়ার।

ভারতে মোট যত মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, তাঁর মধ্যে ৯০ শতাংশ সংক্রমণ হয়েছে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, হরিয়ানা এবং কর্নাটক এই ১০ টি রাজ্য থেকে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ