নয়াদিল্লি: করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। দেশজুড়ে লকডাউনের শুরু থেকে মদের দোকান বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তের জেরে বেজায় মন খারাপ ছিল সুরাপ্রেমীদের।

তবে কয়েকটি রাজ্যে ছবিটা এবার খানিকটা বদলাবে। শর্তসাপেক্ষে মদের দোকান খোলার অনুমতি দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। সেই অনুমতি পেয়েই লকডাউনের সব শর্ত মেনে এবার মদের দোকান খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য।

রাজধানী দিল্লিতে কনটেনমেন্ট জোনগুলি বাদ দিয়ে বাকি এলাকাগুলিতে সোমবার থেকেই মদের দোকান চালু করার সিদ্ধান্ত নিয়েছে দিল্লির অরবিন্দ কেজরিওয়ালের সরকার। তবে মদের দোকান খোলা হলেও লকডাউনের সব শর্ত যাতে মেনে চলা হয় সেব্যাপারে সজাগ দৃষ্টি রাখতে বলা হয়েছে ব্যবসায়ীদের।

দোকানে সামাজিক দূরত্ব মেনে যাতে ক্রেতারা দাঁড়ান সেব্যাপারে সচেষ্ট হতে হবে দোকানদারকেই। যে এলাকাগুলিতে মদের দোকান খোলা থাকবে সেখানে টহল দেবে পুলিশ। অনিয়ম দেখলেই দোকান বন্ধ করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে পুলিশকর্মীদের।

সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি সব স্বাস্থ্যবিধি মেনে সোমবার থেকে মহারাষ্ট্রে রেড জোনেও খোলা থাকবে মদের দোকান। তবে যে এলাকাগুলিতে ব্যাপকমাত্রায় সংক্রমণ ছড়িয়েছে সেখানে দোকান খোলার অনুমতি দেওয়া হয়নি।

মহারাষ্ট্র ও দিল্লির পাশাপাশি কর্নাটক, অসম ও গোয়া সরকারও মদ কেনা-বেচার অনুমতি দিয়েছে। স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশিকা মেনে সংক্রমণ বেশি এমন এলাকাগুলিতে মদের দোকান খোলায় ছাড়পত্র দেওয়া হয়নি।

কলকাতার 'গলি বয়'-এর বিশ্ব জয়ের গল্প