স্টাফ রিপোর্টার, কলকাতা: দক্ষিণে তেমন দেখা নেই বৃষ্টির। বিশেষ করে শহর কলকাতার উপর থেকে যেন মুখ ফিরিয়ে নিয়েছে বৃষ্টি। এমন সময় উত্তরবঙ্গ জুড়ে বুধবার লাল সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। সেই সঙ্গেই হাওয়া অফিস আরও জানাচ্ছে, আগামিকাল অর্থাৎ ২৫ তারিখ উত্তরবঙ্গ ভাসবে ভারী বৃষ্টিতে। এদিন জারি করা হয়েছে কমলা সতর্কতা। কোচবিহারের দিনহাটায় বুধবার ৫০.০ মিলিগ্রাম বৃষ্টি হয়েছে। ঘূর্ণাবর্তের জেরেই এমনটা হয়েছে।

পশ্চিমবঙ্গের হিমালয়ের পাদদেশের জেলাগুলিতে এর প্রভাব লক্ষ্য করা যাবে। ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে উত্তর দিনাজপুর, কোচবিহার, আলিপুরদুয়ার, দার্জিলিং, জলপাইগুড়ি জেলায়। এছাড়া দার্জিলিংয়ের কিছু জায়গাতেও হবে বৃষ্টি। ২৬ তারিখের পর এই দুর্যোগের প্রভাব কিছুটা হলেও কমবে। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, দার্জিলিংয়ের বেশ কিছু জায়গা ভাসবে বৃষ্টিতে। হতে পারে ৭ থেকে ২০ সেন্টিমিটার বৃষ্টিপাত। ২০ সেন্টিমিটারের বেশি বৃষ্টিপাত হতে পারে আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে। আজ সমগ্র উত্তরবঙ্গ জুড়েই চলবে বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টি। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরেও হবে ভারী বৃষ্টি।

২৫ তারিখ ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে। যদিও উত্তরবঙ্গে এখনও বৃষ্টিপাত চলছে। তবে হাওয়া অফিসের পূর্বাভাস, সবথেকে ভারী বৃষ্টিপাত হবে উত্তরবঙ্গের আলিপুরদুয়ার জেলায়। বাকি জেলাগুলো যেমন- দার্জিলিং, জলপাইগুড়ি, কোচবিহার জেলাতেও ভারী বৃষ্টি হবে। এই মুহূর্তে হিমালয়ের পাদদেশ দিয়ে যাচ্ছে মৌসুমী অক্ষরেখা। তারফলেই এই বৃষ্টি।

অন্যদিকে, বঙ্গোপসাগরে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। চলতি সপ্তাহেই কলকাতা সহ গোটা দক্ষিণবঙ্গ জুড়ে নামতে পারে বৃষ্টি। এমনটাই জানানো হয়েছিল আলিপুর আবহাওয়া দফতরের তরফে। কিন্তু দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টির দেখা মিললেও কলকাতায় বৃষ্টির দেখা নেই। সকাল থেকেই রোদ্দুর গরম বাড়িয়েছে। দুপর গড়িয়ে বিকেল হলেও কম হয়নি রোদের তেজ। বজ্র-বিদ্যুৎ সহ বৃষ্টিপাত ঘনিয়ে এসেছে পশ্চিমের জেলা ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরের বিভিন্ন অংশে। বিকেল পাঁচটা পনেরো মিনিট নাগাদ বৃষ্টি ধুয়ে দেয় পশ্চিমের এই দুই জেলা। দুপুর তিনটের দিকে বাঁকুড়া এবং পূর্ব বর্ধমানের বিভিন্ন অংশে বৃষ্টি হয়েছে। বিকেল সাড়ে চারটে নাগাদ নদিয়ার বিভিন্ন জায়গায় বৃষ্টি হয়েছে বলে খবর হাওয়া অফিস সূত্রে। দক্ষিণবঙ্গের নিচু জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা ছিল কম। তবে উপরের দিকের জেলাগুলিতে বৃষ্টি হবে বলে জানা গিয়েছিল। বুধবার অর্থাৎ আজ থেকে শুরু হয়ে ২৬ ও ২৭ তরিখ পর্যন্ত বৃষ্টি ভিজবে দক্ষিণের জেলাগুলি।