নয়াদিল্লি: অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য স্বস্তির খবর। কারণ তাদের লাইফ সার্টিফিকেট জমা দেওয়ার সময়সীমা বাড়ানো হলো।

সময়সীমা বাড়ানোয় পেনশনভোগী বা তার পরিবার তাদের লাইফ সার্টিফিকেট এবার জমা করতে পারবে পরের বছরের ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত।

সাধারণভাবে প্রতি বছর নভেম্বর মাসের মধ্যে পেনশনভোগী অবসরপ্রাপ্ত কর্মী বা তার পরিবারকে লাইফ সার্টিফিকেট জমা দিতে হত। এবছর করো না পরিস্থিতির জন্য কিছুদিন আগে অবশ্য সময়সীমা বাড়িয়েছে এবছরের ৩১ ডিসেম্বর করা হয়েছিল।

এবার আবার সময় সীমা বাড়িয়ে ২০২১ সালের ২৮ ফেব্রুয়ারি করা হল। অতিমারি পরিস্থিতি নিয়ন্ত্রণের না আসায় ফের এই সময় সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হল।

কেন্দ্রিয় পার্সোনেল, পাবলিক গ্রিভান্স ও পেনশন মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, দেশের বিভিন্ন জায়গা থেকে পেনশনভোগীদের নানা সংগঠন এই সমস্যার কথা জানিয়ে সময় বাড়ানোর আবেদন জানিয়েছিল।

যেহেতু এই পরিস্থিতিতে ব্যাংকে হাজির হয়ে অথবা অনলাইনে লাইফ সার্টিফিকেট জমা করা তাদের পক্ষে সম্ভব হচ্ছিল না। তাই এই সময় সীমা বাড়ানো হয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

কোনগুলো শিশু নির্যাতন এবং কিভাবে এর বিরুদ্ধে রুখে দাঁড়ানো যায়। জানাচ্ছেন শিশু অধিকার বিশেষজ্ঞ সত্য গোপাল দে।