নয়াদিল্লি:  একসঙ্গে ৩০-টিরও বেশি প্ল্যান বন্ধের পথে এগোচ্ছে জীবন বিমা নিগম। জানা গিয়েছে আগামী ৩০ নভেম্বরের মধ্যে বন্ধ হয়ে যাবে ২৪ টিরও বেশি ব্যক্তিগত ব্যক্তিগত জীবন বীমা প্রকল্প। ৮ টি গ্রুপ ইনসরেন্স প্রকল্প, ৭-৮ টি রাইডার প্ল্যান। যে প্ল্যানগুলি বন্ধ হয়ে যাবে তাঁর মধ্যে থাকছে জীবন আনন্দ, জীবন লাভ, জীবন লক্ষ্য, জীবন উমং প্রকল্পের মতো পরিচিত প্রকল্প।

জানা গিয়েছে, এই প্ল্যানগুলি নবীকরণ করে পরবর্তী কয়েকমাসের মধ্যে বাজারে ছাড়া হবে। যদিও সেই পুনঃনির্মিত প্ল্যানে বাউন্স রেট কম থাকবে এবং প্রিমিয়াম রেট বেশি থাকবে। একটি বিশেষ সূত্র জানাচ্ছে, বীমা প্রকল্পে প্রায় ৭৫ থেকে ৮০ টি প্রকল্প ৩০ নভেম্বরের পর বন্ধ হয়ে যাবে।

এলআইসি-র এজেন্টরা বর্তমানে পুরোনো প্রকল্পগুলি বিক্রির চেষ্টা করছেন। কারণ ৩০ নভেম্বরের পর থেকে এগুলি আর পাওয়া যাবে না।

IRDI অর্থাৎ ইন্সুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়ার এক শীর্ষকর্তা জানিয়েছেন, “আমরা মার্কেটে কোনও বাধা দেখছি না। বীমাকারীরা তাঁদের কাজ যথাযথ ভাবেই করছেন। ৭৫ থেকে ৮০ টি প্ল্যান ৩০ নভেম্বরের মধ্যে প্রত্যাহার করে নেওয়া হতে পারে কারণ সেগুলি যথাযথ নয়।

তবে, বর্তমানে যেসব গ্রাহকেরা ওই প্রকল্প বা প্ল্যানগুলি ব্যবহার করছেন তাঁদের এর কারণে কোনও অসুবিধা হবে না। বর্তমান গ্রাহকদের কোনও সমস্যা হবে না বলে জানা গিয়েছে।