নয়াদিল্লি: এলআইসি জীবন বিমা পলিসি কেনার কথা ভাবছেন? তাহলে আপনার জন্যে খারাপ খবর। খুব শীঘ্রই দেশের সবচেয়ে বড় ইনস্যুরেন্স কোম্পানি অর্থাৎ ভারতীয় জীবন বিমা নিগম তাদের জনপ্রিয় ২৩টি পলিসি বন্ধ করে দিতে চলেছে। প্রকাশিত খবরে এমনটাই জানাচ্ছে নিউজ ১৮ হিন্দি।

প্রকাশিত খবর অনুযায়ী আইআরডিএআইয়ের গাইডলাইন্স অনুযায়ী এই সমস্ত পলিসি নতুন করে লঞ্চ করা হবে। পয়লা ফেব্রুয়ারি থেকে নতুন ভাবে লঞ্চ হবে এই সমস্ত পলিসি। এলআইসি যে সমস্ত পলিসি বন্ধ করছে তার মধ্যে বেশ কয়েকটি জনপ্রিয় পলিসিও রয়েছে। যেমন রয়েছে এলআইসি নিউ জীবন আনন্দ। জীবন লক্ষ, জীবন উমংয়ের দারুণ জনপ্রিয় প্ল্যান। এছাড়াও রয়েছে চিল্ড্রেন্স মানি ব্যাক পলিসি, আনমল জীবন, বঙ্গ লক্ষ্মী প্ল্যান। আধার পিলার, শিলা, বিমা শ্রী এলআইসি মাইক্রো সেভিংস সহ আরও বেশ কয়েকটি পলিসি।

ওই সংবাদমাধ্যমই আরও জানাচ্ছে, এই পলিসি বন্ধ করে নতুন করে চালু হলে গ্রাহকদের উপর বোঝা বাড়বে বলে মনে করা হচ্ছে। মনে করা হচ্ছে নতুন করে পলিসি বন্ধ হয়ে যাওয়ার পর তা চালু হলে রিটার্ন অনেকটাই কমে যাবে। পাশাপাশি নতুন পলিসির প্রিমিয়াম বাড়ানো হতে পারে বলেও মনে করা হচ্ছে ৷ এলআইসি এজেন্টেরা সেই জন্য গ্রাহকদের ৩১ জানুয়ারির আগে এই সমস্ত প্ল্যানে ইনভেস্ট করার পরামর্শ দিচ্ছে ৷

উল্লেখ্য, এর আগে ৩০ নভেম্বর ২৪ টিরও বেশি ব্যক্তিগত ব্যক্তিগত জীবন বীমা প্রকল্প বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছিল। যার মধ্যে ৮ টি গ্রুপ ইনসরেন্স প্রকল্প, ৭-৮ টি রাইডার প্ল্যান। যে প্ল্যানগুলি বন্ধ হয়ে যাবে বলে জানানো হয়েছিল তার মধ্যে ছিল জীবন আনন্দ, জীবন লাভ, জীবন লক্ষ্য, জীবন উমং প্রকল্পের মতো পরিচিত প্রকল্প।

জানা গিয়েছে, এই প্ল্যানগুলি নবীকরণ করে পরবর্তী কয়েকমাসের মধ্যে বাজারে ছাড়া হবে। জানা গিয়েছে, সেই মতো চলতি মাসের শেষ হয়ে যাচ্ছে এই সমস্ত বিমা। ১লা ফেব্রুয়ারি নতুন করে লঞ্চ হবে বিমাগুলি।