মনরোভিয়া: আবারও মারণ রোগ এবোলার আত্মপ্রকাশ ঘটেছে আফ্রিকায়। মঙ্গলবার আফ্রিকা মহাদেশের লাইবেরিয়ায় একজন এবোলা রোগে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে। সেদেশের প্রশাসন তরফে খবর, মঙ্গলবার এবোলা আক্রান্ত ১৭ বছরের এক যুবকে সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। নতুন করে এবোলা রোগের আতঙ্ক ছড়িয়েছে। গত মে মাসের ৯ তারিখ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে লাইবেরিয়া, সিরিয়া লিয়ন, গুইনিয়া সহ এবোলা আক্রান্ত দেশ গুলি থেকে এবোলা নিশ্চিহ্ন হয়েছে বলে ঘোষণা করা হয়েছিল। সেই মতো সরিয়ে নেওয়া হয়েছে এবোলা প্রতিরোধী ক্যাম্প।

উল্লেখ্য, ২০০৭ সাল থেকে আফ্রিকা জুড়ে এবোলা প্রকোপ প্রকাশ্যে আসে। গত ২ বছরে আফ্রিকা জুড়ে মৃত্যু হয়েছে ১১২০০ জনের। গুরুতর আক্রান্ত হয়েছেন ২৭ হাজার।

এই সংক্রান্ত আরও খবর

বিশ্ব থেকে চিরতরে বিদায় সোয়াইন ফ্লু-এবোলার

এবোলার কোপে চোখের মণিই বদলে গেল ডাক্তারের

এবোলার প্রতিষেধক শীঘ্রই: দাবি আমেরিকার বিজ্ঞানীদের

এবোলা রোগীদের হাহাকার ঠেকাতে জলকামান পুলিশের

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।