স্টাফ রিপোর্টার, কলকাতা: বাড়ির ছাদ থেকে বাম ছাত্র যুবদের মিছিলের উপর আক্রমণের নিন্দা করে বিবৃতি দিয়েছেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু।

শুক্রবার, একটি প্রেস বিবৃতিতে তিনি জানিয়েছেন, স্বল্প খরচে শিক্ষা ও কাজের দাবিতে বারোটি বামপন্থী ছাত্রযুব সংগঠন বৃহস্পতিবার সিঙ্গুর থেকে যে নবান্ন অভিযান শুরু করেছিল। সেই মিছিলে পার্শ্ববর্তী বাড়ির ছাদ থেকে আক্রমণ চলেছে।

প্রসঙ্গত, বিমানবাবু যা বলেছেন, সেই কথা মিছিলকারীরাও জানিয়েছে। সিঙ্গুর থেকে নবান্ন – বাম ছাত্র-যুব আন্দোলন যখন হাওড়ার মল্লিক ফটকে পৌঁছেছে, তখনই এলাকার উঁচু বাড়ির ছাদ থেকে করা যেন ইটবৃষ্টি শুরু হয়েছে। অভিযোগ, বাড়ির উপর থেকেই বোমা ছুঁড়ে মারা হয়। কিন্তু করা এইসব করেছে? বাম ছাত্র যুব সংগঠন গুলির অভিযোগ , ছাদের উপর তৃণমূল-বিজেপি হাত মিলিয়েছে। বাম মিছিলের উপর ইট বোমা ছুড়েছে। ঘটনা ঘটেছে পুলিশের চোখের সামনেই। প্রায় দেড় ঘন্টার তাণ্ডবের পর আহত ছাত্র ছাত্রীদের হাওড়া হাসপাতালে নিয়ে গিয়েছে পুলিশ। এদিকে মিছিলকারীরা আদালতে যাওয়ারও সিদ্ধান্ত নিয়েছে।

বিমানবাবু এদিন প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানিয়েছেন, হাওড়া স্টেশনের সামনে থেকে নবান্ন অভিমুখে যাত্রা শুরু করে। কিন্তু এদিন দুপুরে পুলিশ মিছিলকারীদের ওপরে নৃশংস হামলা চালিয়েছে। পুলিশ টিয়ার গ্যাস এবং জলকামান ব্যবহার ছাড়াও ব্যাপক লাঠিচার্জ করে, এতে বামপন্থী ছাত্রযুব নেতৃবৃন্দ সহ বহু ছাত্রযুব আহত হয়েছেন। পুলিশের আক্রমণের পাশাপাশি রাস্তা সংলগ্ন বাড়ির ছাদ থেকেও পরিকল্পনা করে মিছিলকারীদের ওপরে ইটপাথর ছোঁড়া হয়েছে।

ফ্রন্ট চেয়ারম্যান বলেছেন, আহত ছাত্রযুবদের মধ্যে অনেকের অবস্থাই গুরুতর, হাওড়া জেলা হাসপাতাল ও কলকাতায় নিকটবর্তী হাসপাতালগুলিতে তাঁদের চিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়েছে। আহতের সংখ্যা অনেক, সব তথ্য এখনও পাওয়া যাচ্ছে না।

বামফ্রন্টের পক্ষ থেকে ছাত্রযুবদের ওপরে এই পুলিশী হামলার তীব্র নিন্দা করা হয়েছে ইতিমধ্যেই। জানানো হয়েছে, ছাত্রযুবরা তাদের ন্যায্য দাবিতে রাজ্যের মুখ্যমন্ত্রীর কাছে ডেপুটেশন দিতে চেয়েছিলেন। সেই ডেপুটেশন গ্রহণের বদলে গণতান্ত্রিক আন্দোলনের ওপরে যেভাবে বর্বর পুলিশী আক্রমণ নামিয়ে আনা হয়েছে তাকে ধিক্কার জানিয়ে রাজ্যের সর্বত্র প্রতিবাদে সামিল হতে হবে।

বিমানবাবু আরো বলেন, “এরাজ্যে গণতান্ত্রিক ব্যবস্থার ওপরেই বারংবার হামলা চলছে। তার প্রতিবাদে সর্বত্র সোচ্চার হওয়ার জন্য এরাজ্যের শুভবুদ্ধিসম্পন্ন গণতান্ত্রিক নাগরিকদের কাছে আহবান জানাচ্ছি। “