সৌপ্তিক বন্দ্যোপাধ্যায় : ভাষা দিবস আসছে। তার আগে বাগদেবীর আরাধনা। বাগদেবী অর্থাৎ আমাদের মুখের ভাষা যিনি দিয়েছেন তার পুজো। কিন্তু ইদানিং রাজনীতির অঙ্গনে যে সব ভাষা প্রয়োগ করা হচ্ছে তা কি ঠিক? বিশেষ করে ছোটরা ছাত্র ছাত্রীরা কী শিক্ষা পাবে? এসব কথা বিবেচনা করে বিধান শিশু উদ্যান এর পক্ষ থেকে চাঁদ মালায় প্রতিবাদ।

দু’হাতের চাঁদ মালায় প্রার্থনা যেন মুখের ভাষা ঠিক থাকে ও খেলাকে নিয়ে খেলা করো না। হাতে ঘড়িতে ম-এ মমতা । বাগদেবীর হাতে থাকল রামায়ণ। শিশু মহিলা নির্বিশেষে চল্লিশ জনের গলায় থাকবে ভাষা সচেতনতার প্ল্যাকার্ড-ও।

বিধান শিশু উদ্যানের কর্মকর্তা গৌতম তালুকদার বলেন, ‘এখন রাজনৈতিক নেতাদের মুখের ভাষা খারাপ হয়ে গিয়েছে। এই যে সবাই বলছে খেলা হবে। এর আড়ালে কোথাও যেন হিংসা লুকিয়ে রয়েছে।’ একইসঙ্গে তিনি বলেন, ‘এখন যদি কেই মমতা কথাটা লেখে তার মানেই কী তার বিরুদ্ধে চারটে আক্রমণাত্মক কথা বলতে হবে?এটাও তো বাংলা ভাষার অঙ্গ। রাজনৈতিক দিক থেকে সবকিছু দেখার কোনও অর্থ নেই। কিন্তু হচ্ছে’। গৌতমবাবু বলেন , ‘আমরা রামায়ণকেও দেবীর সামনে রেখেছি, কারন রামায়ণ মহাভারত তো আগে স্কুলে পড়ানো হত। এখন যদি তা বাগদেবীর চরণে রাখা হয় তাহলে কেন রাজনৈতিক ভাবে দেখা হবে? কিন্তু এটা হবে। আমরা মানুষকে অরাজনৈতিক ভাবে ভাবতে শেখার বার্তা দিয়ে চাইছি। পাশাপাশি মুখের ভাষা সংযত উচিৎ সেই বার্তাও পৌঁছে দিতে চাইছি। সেই প্রতিবাদেই চাঁদমালায় বিভিন্ন স্লোগান লিখেছি।’

আজ সরস্বতী পুজো। মাঘ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে সরস্বতী পুজো হয়ে থাকে। চলতি বছর ১৬ ফেব্রুয়ারি, মঙ্গলবার সরস্বতী পুজো। এদিন থেকেই বসন্ত ঋতুর আগমন হয়। এদিনই বাগদেবীরও উৎপত্তি হয়েছিল। বসন্ত পঞ্চমী অথবা সরস্বতী পুজোর দিনে হলুদ রঙের বিশেষ গুরুত্ব রয়েছে। বিদ্যারম্ভ ও অন্যান্য শুভকর্মের জন্য এদিন শুভ।

১৬ ফেব্রুয়ারি সকাল ৩টে ৩৬ মিনিটে পঞ্চমী তিথি লাগবে। ১৭ তারিখ সকাল ৫টা ৪৬ মিনিট পর্যন্ত থাকবে এই তিথি। ১৬ ফেব্রুয়ারি পুরো দিন বসন্ত পঞ্চমী থাকবে। সকাল সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টার সময় পুজোর জন্য সবচেয়ে শুভ।

পুরাণ অনুযায়ী ব্রহ্মা জগৎ সংসার সৃষ্টি করেন। গাছপালা, জীব-জন্তু সৃষ্টি সত্ত্বেও কোনও কিছুর অভাব লক্ষ্য করেন। তখন তিনি নিজের কমন্ডল থেকে জল ছেটালে এক স্ত্রী প্রকট হন। তাঁর এক হাতে বীণা ও অপর হাতে পুস্তক ছিল। আবার তৃতীয় হাতে মালা ও বরমুদ্রায় ছিল চতুর্থ হাত। তিনিই সরস্বতী। সরস্বতীর বীণা বাদনের সঙ্গে সঙ্গে সংসারের সমস্ত জিনিসে স্বরের সঞ্চার হয়। বসন্ত পঞ্চমীর দিনেই সরস্বতীর উৎপত্তি। সে সময় থেকেই দেবলোক ও মৃত্যুলোকে সরস্বতী আরাধনা শুরু হয়।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.