নয়াদিল্লি- দিল্লির আসল রং কী, ভুলেছে মানুষ। কারণ রোদ হোক বা মেঘলা, দিল্লি এখন সব সময়েই ধোঁয়ায় ভরা, ঘোলাটে। আর এই দূষিত দিল্লিকে দেখে এখন সিঁদুরে মেঘ দেখছেন অনেকেই। আর এবার রাজধানীর দূষণ নিয়ে উদ্বেগ প্রকাশ করলেন হলিউড অভিনেতা লিওনার্দো দিক্যাপ্রিও।

লিওনার্দো দিক্যাপ্রিও এর আগেও বিশ্বের পরিবেশ নিয়ে একাধিকবার উদ্বেগ প্রকাশ করেছেন। গ্লোবাল ওয়ার্মিং নিয়েও যে তিনি উদ্বিগ্ন, তাও বলেছেন। এবার দিল্লির ব্যাপারে চিন্তিত হয়ে ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেন লিওনার্দো দিক্যাপ্রিও।

ছবিতে দেখা যাচ্চে, দিল্লিবাসীরা প্ল্যাকার্ড হাতে ইন্ডিয়া গেটের সামনে প্রতিবাদ করছেন। দিল্লির দূষণ নিয়ন্ত্রণে যাতে সরকার তৎপর হয় সেই নিয়ে সরব তাঁরা। লিওনার্দো পোস্টটিতে লেখেন, দিল্লির দূষণের বিরুদ্ধে তৎপর পদক্ষেপ করার জন্য ইন্ডিয়া গেটের সামনে ১৫০০ মানুষ প্রতিবাদে একজোট হয়েছিলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুযায়ী, দূষণের জন্য ভারতে প্রায় প্রতি বছর ১৫ লক্ষ মানুষের মৃত্যু হয়। ভারতে যে কারণগুলির জন্য সবচেয়ে বেশি মৃত্যু হয়, তার মধ্যে দূষণ রয়েছে পঞ্চম কারণে।

পরিবেশ সংক্রান্ত সচেতনতা তৈরিতে হলিউড অভিনেতার নিজস্ব সংস্থাও রয়েছে। তার নাম লিওনার্দো দিক্যাপ্রিও ফাউন্ডেশন। কিছুদিন আগেই পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গের সঙ্গেও দেখা করেন লিওনার্দো।

তবে শুধু লিওনার্দোই নয়। সম্প্রতি প্রিয়ঙ্কা চোপড়াও মাস্ক পরে একটি ছবি পোস্ট করে সচেতনতার বার্তা দিয়েছেন। এই সময়ে তিনি দিল্লিকে দ্য হোয়াইট টাইগার ছবির শ্যুটিং করছিলেন।