নিউইয়র্ক: ইউএস ওপেন শুরুর আগে আচমকাই অবসর ঘোষণা করলেন টেনিসের ইতিহাসে সবচেয়ে সফল ডাবলস জুটি ব্রায়ান ব্রাদার্স। ২২ বছরের পেশাদার টেনিস কেরিয়ারে ইতি টানলেন দু’জনে। বুধবার ব্রায়ান ব্রাদার্সের অবসর ঘোষণার খবরটি নিশ্চিত করেছে নিউইয়র্ক টাইমস।

দীর্ঘ দু’দশকের বেশি সময় ধরে কেরিয়ারে ৪২ বছরের মাইক ব্রায়ান এবং বব ব্রায়ান ব্রায়ান জুটি রেকর্ড ১১৯টি খেতাব জিতেছেন একসঙ্গে। যার মধ্যে রয়েছে ১৬টি গ্র্যান্ড স্ল্যাম, ৩৯টি এটিপি মাস্টার্স (১০০০) টুর্নামেন্ট। অবসর ঘোষণা প্রসঙ্গে মাইক ব্রায়ান নিউইয়র্ক টাইমসকে জানিয়েছেন, ‘আমরা দুই ভাই একসঙ্গেই মনস্থির করেছি এটাই আমাদের অবসর ঘোষণার সঠিক সময়। কারণ এই বয়সে কোর্টে গিয়ে প্রতিদ্বন্দ্বীতা ছুঁড়ে দেওয়ার বিষয়টি খুবই কঠিন একটা কাজ।’

মাইক আরও বলেন, ‘আমাদের খেলার ইচ্ছে ষোলোআনা থাকলেও আমাদের শরীর কোর্টে লড়াই করার সম্মতি দিচ্ছে না। তাই আমাদের মধ্যে কিছু টেনিস বাকি থেকে গেলেও আমরা এখানেই শেষ করার সিদ্ধান্ত গ্রহণ করছি।’ উল্লেখ্য, টানা ৪৩৮ সপ্তাহ ধরে র‍্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখে নজির গড়েছিলেন ক্যালিফোর্নিয়ার এই ডাবলস জুটি। ২০১৪ প্রথম ডাবলস জুটি হিসেবে কেরিয়ার গোল্ডেন মাস্টার্স ঝুলিতে ভরেছিলেন মাইক এবং বব। একইসঙ্গে দেশের হয়ে ২০০৭ ডেভিস কাপ এবং ২০১২ লন্ডন অলিম্পিকে সোনা জিতেছিলেন ব্রায়ান ব্রাদার্স।

বিদায়বেলায় শেষবারের মত অনুরাগীদের ধন্যবাদ জানিয়েছেন বব। উল্লেখ্য, ববের হিপ ইনজুরির পর ভাই মাইক ব্রায়ান জ্যাক সকের সঙ্গে জুটি বেঁধে ২০১৮ আরও দু’টি গ্র্যান্ড স্ল্যাম জিতেছিলেন। অতিমারি পরিস্থিতি তৈরি হওয়ার আগে শেষবার ফেব্রুয়ারিতে ডেলরে বিচ ওপেনে চ্যাম্পিয়ন হয়েছিল ব্রাদার্স জুটি। সেই জয়ের রেশ নিয়েই বর্ণময় কেরিয়ারে ইতি টানছেন তারকা জুটি।

মাইক এবং ববের কেরিয়ারে যদি চোখ বোলানো যায় তাহলে দেখা যাবে অস্ট্রেলিয়ান ওপেনে দুই ভাই একত্রে নিজেদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছেন ৬ বার। ফরাসি ওপেনে তারা চ্যাম্পিয়ন হয়েছেন ২ বার। উইম্বলডন এবং ইউ এস ওপেনে যথাক্রমে ৩ বার এবং ৫ বার করে সেরা হয়েছেন মাইক এবং বব। তবে ২০১৮ ববকে ছেড়ে সকের সঙ্গে জুটি বেঁধে উইম্বলডন এবং ইউ এস ওপেনে অতিরিক্ত জোড়া গ্র্যান্ড স্ল্যাম জিতেছেন মাইক।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।