তিমিরকান্তি পতি, বাঁকুড়া: সারা দেশ ও রাজ্যের সঙ্গে বাঁকুড়া জেলা জুড়েও ৯ অগষ্ট ঐতিহাসিক ‘ভারত ছাড়ো আন্দোলনের’ দিনটিকে ‘দেশ বাঁচাও দিবস’ হিসেবে পালন করেছে বামেরা।

বাম সমর্থিত কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন, কৃষক-ক্ষেত মজুর সংগঠন গুলি যৌথভাবে রবিবার বাঁকুড়া শহর সংলগ্ন পুয়াবাগানে বর্তমান করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ব সহ অন্যান্য শর্ত মেনে মিছিল ও এক সভায় অংশ গ্রহণ করেন।

এদিনের কর্মসূচীতে নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় সরকার দেশের প্রতিরক্ষা, কোলিয়ারি শিল্প, রেল, বিএসএনএল, ইস্পাত, বিমান সহ গুরুত্বপূর্ণ রাষ্ট্রায়ত্ব ক্ষেত্র গুলি বেসরকারীকরণ করে দিচ্ছে বলে অভিযোগ তোলা হয়। এর বিরুদ্ধে দেশ জুড়ে বামেরা তীব্র গণ আন্দোলন গড়ে তুলবেন বলে জানান উপস্থিত সিপিএম নেতৃত্ব।

এদিন পুয়াবাগানে সিআইটিইউ নেতা প্রতীপ মুখোপাধ্যায় ও অন্যদিকে কোতুলপুরে এই কর্মসূচীর নেতৃত্ব দেন সিপিএম নেতা তাপস চক্রবর্তী।

পরে সিআইটিইউ নেতা প্রতীপ মুখোপাধ্যায় সাংবাদিকদের বলেন, বর্তমান করোনা পরিস্থিতিতে যখন দেশের ৪০ কোটি মানুষ কর্মহীন, তখন কেন্দ্রের মোদী সরকার একের পর এক প্রতিরক্ষা, কোলিয়ারি শিল্প, রেল, বিএসএনএল, ইস্পাত, বিমান সহ গুরুত্বপূর্ণ রাষ্ট্রায়ত্ব ক্ষেত্র গুলি বিক্রি করে দিচ্ছেন। এর বিরুদ্ধেই প্রতিবাদ স্বরূপ দেশ জুড়ে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়ন ও কৃষক-ক্ষেতমজুর সংগঠন গুলি ৯ আগষ্ট ভারত ছাড়ো আন্দোলনের দিনটিতে ‘দেশ বাঁচাও’ দিবস হিসেবে পালন করছে। রাষ্ট্রায়ত্ব সংস্থা বেসরকারিকরণের বিরুদ্ধে দেশ জুড়ে বামেরা লাগাতার আন্দোলন কর্মসূচী চালিয়ে যাবেন বলে তিনি জানান।

পপ্রশ্ন অনেক: নবম পর্ব

Tree-bute: আমফানের তাণ্ডবের পর কলকাতা শহরে শতাধিক গাছ বাঁচাল যারা