স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: বিদ্যাসাগর কলেজে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনার প্রতিবাদ জানিয়ে পথে নামলেন বাঁকুড়ার বাম বুদ্ধিজীবিরা। বামেদের এই মিছিলে পা মেলালেন জেলা কংগ্রেস নেতৃত্বের একাংশও।

বাঁকুড়া বঙ্গ বিদ্যালয় থেকে শুরু হয় মিছিল৷ পরে শহরের মাচানতলা, বড় বাজার, পোদ্দার পাড়া ঘুরে ফের বঙ্গ বিদ্যালয়েই এসে মিছিল শেষ হয়। বিদ্যাসাগরের মূর্তি ভাঙার ঘটনাকে ‘বর্বরোচিত’ আখ্যা দিয়ে এদিনের মিছিলে অসংখ্য মানুষ অংশ নেন। এই ঘটনায় রাজ্য সরকারের তীব্র সমালোচনা করে স্লোগান দেন অংশগ্রহণকারী বাম বুদ্ধিজীবিরা।

মিছিলে অংশ নিয়ে সিপিএম নেতা ও প্রাক্তন অধ্যাপক প্রতীপ মুখোপাধ্যায় বলেন, এই রাজ্যে বিদ্যাসাগরের মূর্তি ভাঙ্গার ঘটনা ‘অপ্রত্যাশিত’৷ তিনি বলেন রাজ্য ও কেন্দ্রের শাসক দলের দুষ্কৃতীদের মারামারির শিকার হলেন স্বয়ং বিদ্যাসাগর। যখন বিদ্যাসাগরের জন্মের দু’শো বছর পালিত হচ্ছে ঠিক তখন পুলিশ প্রশাসনের উপস্থিতিতে এই ঘটনা পূর্বকল্পিত ও মেরুকরণের রাজনীতি বলে তিনি দাবী করেন।

যে রাস্তায় বিজেপি সভাপতি অমিত শাহর মিছিল যাচ্ছিল ক’দিন আগেই ঐ রাস্তাতে ১৪৪ ধারা জারির জুজু দেখিয়ে সিপিএমকে মিছিল করতে দেওয়া হয়নি। আবার সেই রাস্তায় বিজেপি কি করে মিছিলের অনুমতি পেল প্রশ্ন তুলে তিনি বলেন, সবই মমতা-মোদিজীর ‘গট আপ গেম’। মানুষের ন্যায্য দাবী পূরণ হচ্ছে না। এই বিষয়টি থেকে সাধারণ মানুষের দৃষ্টি ঘুরিয়ে দিতেই বিদ্যাসাগরের মূর্তি ভাঙার মত ঘটনা ঘটানো হয়েছে বলে তিনি দাবী করেন।