কলকাতা: একদিকে করোনা মহামারী এবং লকডাউনের জেরে জনগণের রোজগার ধাক্কা খেয়েছে সেই সময় আবার নিত্যপ্রয়োজনীয় জিনিসের মূল্য বৃদ্ধি ঘটছে। আর সেই কথা জানিয়ে রাজ্য সরকারের টাস্ক ফোর্স কতটা কাজ করছে সেই প্রশ্ন তুলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিল বাম কংগ্রেস।

বিরোধী দলনেতা আব্দুল মান্নান এবং বাম পরিষদীয় নেতা সুজন চক্রবর্তী এই মর্মে চিঠি দিয়ে প্রশ্ন তুলেছেন, ২০১১ সালের তুলনায় বহু জিনিসের দাম দ্বিগুণ-তিনগুণ এমনকি চার গুণ হয়ে গিয়েছে।

এই যদি অবস্থা হয় তাহলে টাস্ক ফোর্স কোথায় কাজ করছে ? এই পরিস্থিতির জন্য ফড়েদের দাপট রয়েছে বলে অভিযোগ করা হয়েছে।তাদের স্বপক্ষে যুক্তি হিসেবে, বিভিন্ন পণ্যের মূল্য তালিকা উল্লেখ করা হয়েছে ওই চিঠিতে বলে জানানো হয়েছে।

এদিকে তাদের বক্তব্য, এই করোনা সংকটের সময় ভিন রাজ্যে কর্মরত বহু শ্রমিক এখানে ফিরে এসেছিল। তাদের রোজগার বন্ধ অন্যদিকে আবার রেশনে যথাযথ খাদ্যদ্রব্য যোগান এবং বন্টন হচ্ছে না। এই পরিস্থিতিতে এরাজ্যে জীবিকার সুযোগ না থাকায় ওইসব শ্রমিকরা আবার ভিন রাজ্যে চলে যাচ্ছে।

এই মহামারীর সময় দেশের অর্থনীতি ভয়াবহ অবস্থায় পৌঁছেছে। জিডিপি বৃদ্ধির বদলে নজিরবিহীনভাবে সংকুচিত হয়েছে। কর্মসংস্থান হ্রাস ‌পেয়ে বেকারি বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় বামপন্থীরা কেন্দ্রের কাছে মানুষকে বাঁচাতে সরাসরি অর্থ দেওয়ার দাবি তুলেছে।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।