স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: কেন্দ্রীয় কৃষি বিলের বিরোধীতায় যৌথ আন্দোলনে নামলো বাম-কংগ্রেস। দেশব্যাপি এই বিলের বিরোধীতায় পূর্ব ঘোষিত কর্মসূচী অনুযায়ী শুক্রবার সকালে বাঁকুড়া শহরের কেরানীবাঁধে দুর্গাপুর-খড়্গপুর জাতীয় সড়ক অবরোধ করেন বাম কংগ্রেস নেতা কর্মীরা।

শুক্রবার এই অবরোধ কর্মসূচীর নেতৃত্ব দেন সিপিআইএম কেন্দ্রীয় কমিটির সদস্য ও দলের ক্ষেত মজুর সংগঠনের রাজ্য সম্পাদক অমিয় পাত্র। পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে কেন্দ্রীয় কৃষি বিল, শুধু কৃষক বিরোধী নয়, জনবিরোধী দাবি করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ‘সব থেকে বড় ফড়ে’ বলে অভিযোগ করেন। তিনি আরও বলেন, এ লড়াই বহুজাতিক কর্পোরেট সংস্থা বনাম কৃষক ও সাধারণ জনগণের। এবার চাল, ডাল সহ অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম হু হু করে বাড়বে বলেও তিনি জানান।

অন্যদিকে, সংসদে কৃষি বিল পাশ হওয়ার পর থেকেই এই বিল নিয়ে বিরোধ দেশজুড়ে ক্রমেই তীব্র থেকে তীব্রতর হচ্ছে। এই বিলের প্রতিবাদে কৃষক সংগঠনের তরফ থেকে শুক্রবার ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। পঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা, মহারাষ্ট্র সহ দেশের অন্যান্য রাজ্যের কৃষকরা এই বনধে অংশ নেবেন।
ভারতীয় কৃষক ইউনিয়ন সহ বিভিন্ন কৃষক ইউনিয়ন ঘোষণা করেছে, তাঁরা তারা এই বিলের বিরুদ্ধে আজ অভিযান করবে। স্বাভাবিক ভাবেই মনে করা হচ্ছে কংগ্রেস সহ অন্যান্য বিরোধী দলের সমর্থন পাবে এই বনধ। আপাতত জানা যাচ্ছে, বনধ সফল করতে ৩১ টি কৃষক সংগঠন হাত মিলিয়েছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।