নিকোসিয়া: “This is so terrifying!”…টুইটে হোক অথবা বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এই বাক্য বারবার উঠে আসছে। কখনও লেবানন বা কখনও দূরবর্তী দ্বীপরাষ্ট্র সাইপ্রাস থেকে।

বিবিসি, জেরুজালেম পোস্ট, আলজাজিরার খবর লেবাননের বিস্ফোরণ স্থল বেইরুট বন্দর থেকে সাইপ্রাসা দ্বীপের দূরত্ব কমবেশি ২৪০ কিলোমিটার। ভূমধ্যসাগরের এই ছোট্ট দ্বীপে লেগেছে লেবাননের বিস্ফোরণের আঁচ। সাইপ্রাসবাসীর টুইট বা ফেসবুক পোস্ট থেকে সেটা স্পষ্ট। এর থেকেই ধারণা করা যেতে পারে বেইরুট বন্দরে বিস্ফোরণের তীব্রতা।

ভূমধ্যসাগরের তীরবর্তী ২২টি দেশ। এশিয়া, আফ্রিকা, ইউরোপ মহাদেশের তটরেখা জুড়ে রয়েছে এই দেশগুলি। এরই অন্যতম ইউরোপের অন্তর্গত সাইপ্রাস। এই দ্বীপরাষ্ট্রের পূর্ব দিকে সবচেয়ে নিকটে লেবানন।

বিবিসি জানাচ্ছে, মঙ্গলবার লেবাননের রাজধানী বেইরুটের বন্দরে বিস্ফোরণের তীব্রতা এতটাই যে ২৪০ কিলোমিটার দূরে সাইপ্রাসে সেই তীব্রতার কিছুটা অনুভব করা গিয়েছে।

ইউরোপীয়-ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার(ইএমএসসি) জানিয়েছে, ” আমরা সাইপ্রাস থেকে এই বিস্ফোরণ তথ্য হাতে পেয়েছি। জানা গেছে, বেইরুট বিস্ফোরণের ঘটনায় সাইপ্রাসে কয়েকটি ভবনের জানালা কেঁপে উঠেছে।”

স্বাভাবিকভাবেই সাইপ্রাসবাসী হতচকিত হয়ে পড়েন। পরে লেবাননের এই বিস্ফোরণ সংবাদ পেয়ে আতঙ্ক আরও বাড়তে থাকে। সাইপ্রাস থেকে যে সব টুইট করা হয়েছে, তাতে ধরা পড়েছে উদ্বেগ। অনেকে লিখেছেন, সাইপ্রাসের রাজধানী নিকোসিয়া শহরেও বিস্ফোরণের আওয়াজ শোনা গিয়েছিল।

সাইপ্রাসের বিদেশমন্ত্রী নাইকোস ক্রিস্টোদুলাইদেস টুইটে জানিয়েছেন, লেবানন সরকারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। লেবাননকে যে কোনওয়াব সাহায্যের জন্য সাইপ্রাস প্রস্তুত।

বিবিসি জানাচ্ছে লেবাননের রাজধানী বেইরুট বন্দর এলাকায় মঙ্গলবার একটি রাসায়নিক পদার্থের গোডাউনে ভয়াবহ জোড়া বিস্ফোরণ ঘটে। এর তীব্রতা ছড়ায় বহুদূর। কয়েক কিলোমিটার দূর পর্যন্ত ঘরবাড়ির কাচ ভেঙে যায়। বন্দর এলাকার আশপাশের সব দোকানপাট ধ্বংস হয়েছে। এ ছাড়া লেবাননের ২৪০ কিলোমিটার দূরে ভূমধ্যসাগরীয় দ্বীপরাষ্ট্র সাইপ্রাস পর্যন্ত বিস্ফোরণে কেঁপে উঠেছিল।

আল জাজিরা জানাচ্ছে, বুধবার আরও স্পষ্ট হয়েছে বিস্ফোরণস্থলের ছবি। মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে আরও বাড়তে পারে। চার হাজারেরও বেশি মানুষ জখম হয়েছেন। অন্যদিকে সাইপ্রাস থেকে বেশ কয়েকজন টুইটারে জানিয়েছেন, তাঁরা নিজেদের বাসভবনে বিস্ফোরণের ধাক্কা অনুভব করেছেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও